Latest News

সংক্রামক অসুখ বাড়ছে, কীভাবে সুরক্ষিত থাকবেন স্বাস্থ্যকর্মীরা! হাতেকলমে শেখাল অ্যাপোলো

দ্য ওয়াল ব্যুরো: সংক্রামক রোগ বাড়ছে। চিকিৎসা কর্মীদের রোগীকে সুস্থও করতে হবে, সেইসঙ্গে বাঁচাতে হবে নিজেকে ও অন্যদের। তাই সংক্রমণ রোধে কী কী করতে হবে, সেবিষয়ে একটি দু’দিনের কর্মশালার (Workshop) আয়োজন করেছিল বাইপাসের অ্যাপোলো হাসপাতাল। বৃহস্পতিবার ছিল কর্মশালার শেষদিন। দু’দিনে যোগ দিয়েছিলেন প্রায় দুশো জন স্বাস্থ্যকর্মী।

মানুষ বিপর্যয় থেকেই শিক্ষা নেয়। করোনার ভয়াবহ সময়ে পরিষেবা চালিয়ে যেতে হয়েছে যেসব সংস্থাগুলিকে, তার মধ্যে অন্যতম ও অপরিহার্য হল স্বাস্থ্য পরিষেবা। সবথেকে কঠিন চ্যালেঞ্জের মধ্যে পড়তে হয়েছে এই পরিষেবার সঙ্গে যুক্ত সব কর্মীদের। এখনও পরিস্থিতি কিছুটা হাতের মধ্যে থাকলেও স্বস্তি নেই। কোভিড তো রয়েইছে, পাশাপাশি দেশের চিকিৎসক মহলের এখন বড় চিন্তা মাঙ্কি পক্স। যা খুবই সংক্রামক বলে জানাচ্ছেন তাঁরা। তাই এই কর্মশালার (Workshop) মূল বিষয় ছিল ‘ইনফেকশন কন্ট্রোল মেকানিজম।’

শহরের বিভিন্ন হাসপাতালের সঙ্গে যুক্ত চিকিৎসা কর্মীদের হাতে-কলমে দেখানো হয়েছে কীভাবে সংক্রামক রোগীর চিকিৎসা করতে হবে। অপারেশন টেবিল থেকে রিসেপশন, সব কর্মীদেরই বিভিন্ন পরামর্শ দেওয়া হয়েছে। কেন্দ্র সরকারের ‘কায়াকল্প’ গাইডলাইন মেনেই কর্মশালার (Workshop) খুঁটিনাটি ঠিক করা হয়েছে।

কর্মশালায় চিকিৎসক সায়ন্তন বন্দোপাধ্যায় জানিয়েছেন, ধর্মীয় কারণে বহু নার্স প্রথাগত হিজাব ব্যবহার করেন। যা অস্বাস্থ্যকর। তাই তাঁদের জন্য হাসপাতাল কর্তৃপক্ষকেই সার্জিক্যাল হিজাব সরবরাহ করতে হবে। হাসপাতালের জন্য আলাদা হিজাব তৈরি করা দরকার।’

তাঁর মতে, অপারেশন থিয়েটারে দিনে চাররকম ক্লিনিং হবে। সকালে একবার। এরপর ইন্টারকেস ক্লিনিং। ইভিনিং ক্লিনিং। উইকলি ডিপ ক্লিনিং সপ্তাহান্তের সাফাই উৎসবের মতো করে করতে হবে। এইমস দিল্লিতে ওইভাবে করা হয়। রিওয়ার্ডিং লাঞ্চ দেওয়া হয় সাফাই কর্মীদের।

‘ওয়েস্ট বেঙ্গল ক্লিনিক্যাল এস্টাব্লিশ রেগুলেটরি কমিশনে’র উদ্যোগে এরকম কর্মশালা রাজ্যজুড়েই চলছে, একথা জানালেন রাজ্যের স্বাস্থ্য সচিব স্বরূপ নারায়ণ নিগম। কলকাতার পাঁচটি বড় হাসপাতাল যুক্ত হয়েছে এই কর্মসূচিতে। চলতি মাসে উত্তরবঙ্গের কর্মশালা (Workshop) হবে। এদিন উপস্থিত ছিলেন চিকিৎসক সুকুমার মুখোপাধ্যায়, সোমব্রত রায়, সুরেন্দ্র সিং ভাটিয়া, যশোধরা ঘোষ প্রমুখ।

কালীঘাটে ডেঙ্গি আক্রান্ত হয়ে বালকের মৃত্যু

You might also like