Latest News

গর্ভাশয় নয়, লিভারে বেড়ে উঠছিল সন্তান! তরুণীকে দেখে চমকে উঠলেন ডাক্তারও

দ্য ওয়াল ব্যুরো: এমন দৃষ্টান্তের কথা আগে শোনা যায়নি। একেবারে বিরলতম যাকে বলে, এ হল ঠিক তাই। লিভারে সন্তান বেড়ে ওঠার কথা এর আগে কেউ কখনও শুনেছে? কানাডায় সম্প্রতি এমনটাই ঘটতে দেখা গেল। যা দেখে চমকে উঠলেন খোদ ডাক্তারও।

কানাডার জনৈক শিশুরোগ বিশেষজ্ঞ ডঃ মাইকেল নার্ভে নিজের ডাক্তারি জীবনের এমন এক চমকপ্রদ ঘটনার কথা ভাগ করে নিয়েছেন সকলের সঙ্গে। তিনি বলেছেন, আমার কাছে ৩৩ বছর বয়সি এক মহিলা এসেছিলেন। বিগত ১৪ দিন ধরে ঋতুস্রাবের কারণে তাঁর রক্তপাত হচ্ছিল। শেষবার তাঁর পিরিয়ড হয়েছিল ৪৯ দিন আগে। পরীক্ষানিরীক্ষা করে দেখা যায় ওই তরুণীর লিভারের মধ্যে সন্তান বেড়ে উঠছে। লিভারেই গর্ভধারণ করেছিলেন তিনি।

অনেক চেষ্টা করে ওই তরুণীর প্রাণ বাঁচিয়েছেন ডাক্তাররা। কিন্তু বাঁচানো যায়নি লিভারে বাড়তে থাকা ওই সন্তানকে। গর্ভধারণের এই জটিলতায় সেই ভ্রুণ নষ্ট হয়ে গেছে। ডিম্বাশয়ও ফেটে গিয়েছিল বলে জানা গেছে।

এই ধরণের জটিল প্রেগন্যান্সি কখনও সখনও দেখা যায় তলপেটে। কিন্তু লিভারের মধ্যে এমনটা কখনও দেখা যায়নি এর আগে, জানাচ্ছেন ডঃ মাইকেল নার্ভে।

এর আগে ২০১২ সালে এমন এক ঘটনার কথা শোনা গিয়েছিল। ১৮ সপ্তাহ ধরে লিভারে ভ্রুণ বেড়ে উঠেছিল এক মহিলার। সেক্ষেত্রে মা সন্তান কাউকেই বাঁচানো যায়নি। এবার মা বেঁচে গিয়েছেন ডাক্তারদের হাতযশে।

You might also like