Latest News

হাসপাতাল পৌঁছনোর আগেই থামল অ্যাম্বুলেন্স, মাঝরাস্তাতেই সন্তান প্রসব মহিলার

দ্য ওয়াল ব্যুরো: প্রসব যন্ত্রণায় কাতরাচ্ছিলেন। শেষে অ্যাম্বুলেন্সের (Ambulance) ব্যবস্থা করে সেই গর্ভবতী মহিলাকে (Woman) হাসপাতালে নিয়ে যাওয়ার বন্দোবস্ত করা হয়। কিন্তু হাসপাতাল অবধি আর পৌঁছনো গেল না। শেষে মাঝরাস্তাতেই সন্তান প্রসব করতে বাধ্য হলেন ওই মহিলা। ঘটনাটি ঘটেছে মধ্যপ্রদেশের (Madhya Pradesh) পান্না জেলায়। সূত্রের খবর, মা ও বাচ্চা দু’জনেই আপাতত সুস্থ রয়েছে।

এখন প্রশ্ন হচ্ছে, অ্যাম্বুলেন্সে করে হাসপাতালের উদ্দেশে রওনা দেওয়া হলেও কেন মাঝরাস্তাতেই মহিলাকে সন্তান প্রসব করতে হল? মহিলার বাড়ির লোক জানিয়েছেন, সরকারি প্রকল্পের আওতায় থাকা ১০৮ নম্বর ডায়াল করে অ্যাম্বুলেন্স ভাড়া করা হয়েছিল। কিন্তু হাসপাতালে যাওয়ার পথে রাস্তাতে হঠাৎই থেমে যায় অ্যাম্বুলেন্সটি। চালক জানান, ডিজেল শেষ হয়ে গিয়েছে। তাই গাড়ি আর এগোবে না।

এদিকে ততক্ষণে প্রসব যন্ত্রণায় রীতিমতো কাতরাচ্ছেন ওই আদিবাসী মহিলা। তাই বাধ্য হয়ে রাস্তাতেই ডেলিভারি করা হয় মহিলার। কয়েকজন স্বাস্থ্যকর্মীর সাহায্যে রাস্তাতেই সন্তান প্রসব করেন রেশমা নামের ওই মহিলা। রাস্তায় সন্তানের জন্ম হলেও ভালয় ভালয় সব মিটে যাওয়ায় খুশি সেই পরিবারও।

তবে এরকম ঘটনার নজির এর আগেও বহুবার দেখেছে গোটা দেশ। হাসপাতাল পৌঁছনোর আগে কিংবা হাসপাতালে পৌঁছনোর গাড়ি না পেয়ে রাস্তার ধারে কিংবা নিজের বাড়িতে সন্তান প্রসব করেছেন অনেক মা। বেশিরভাগ ক্ষেত্রেই ধরা পড়েছে প্রশাসনিক গাফিলতি। অ্যাম্বুলেন্স না পেয়ে ভ্যানে অথবা ঠেলাগাড়ি চাপিয়ে প্রসূতিকে হাসপাতালে নিয়ে যাওয়ার ঘটনাও একাধিকবার হয়েছে। এবার ফের এমন ঘটনা ঘটল মধ্যপ্রদেশে।

বিশ্বের সবথেকে উচুঁ শিবমূর্তির উন্মোচন! রাজস্থানে সাজো সাজো রব

You might also like