Latest News

Wimbledon: উইম্বলডন যেন ‘পাড়ার টুর্নামেন্ট’, খেললে কোনও রেটিং নেই!

দ্য ওয়াল ব্যুরো: উইম্বলডনের (Wimbledon) মুকুট থেকে পালক খসে পড়ল। কারণ সেন্টার কোর্টের এই গ্র্যান্ডস্লাম আসরকে টেনিসের (Tennis) ঐতিহ্যবাহী মনে করা হতো। সেটি আর থাকছে না। কেননা উইম্বলডন খেললে তারকাদের রেটিং বাড়বে না। তাদের ক্রম তালিকার কোনও উন্নতি ঘটবে না।

আচমকা এমন অধঃপতন কেন উইম্বলডনের? আন্তর্জাতিক টেনিস সংস্থা জানিয়েছে, রাশিয়া ও বেলারুশের খেলোয়াড়দের নির্বাসন দেওয়া হয়েছে যুদ্ধের কারণে। সেই কারণে এটিপি এমন সিদ্ধান্ত নিয়েছে। তাদের মনে হচ্ছে, রাশিয়া ও বেলারুশের তারকাদের না নেওয়া অন্যায়। ওই তারকারা খেললে টুর্নামেন্টের উৎকর্ষতা বাড়ত।

Praggnanandhaa: প্রজ্ঞানন্দ ফের হারাল বিশ্ব চ্যাম্পিয়ন কার্লসেনকে, স্বপ্নের দৌড় চলছে দাবার বিস্ময় বালকের

ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার আগ্রাসনের প্রতিবাদেই পুতিনের দেশের টেনিস তারকাদের উইম্বলডনে খেলতে না দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। আর এই বিষয়টি ভালভাবে নেননি এটিপি। এই প্রতিযোগিতা খেলে কোনও রেটিং পাবেন না জকোভিচ ও নাদালরা।

এর ফলে যেটা হবে, তা হল খেলোয়াড়দের ক্রমতালিকাতেও এর প্রভাব পড়বে। এটিপি-র বক্তব্য, ‘যে কোনও দেশের তাঁর যোগ্যতার ভিত্তিতে টুর্নামেন্টে অংশ নেওয়ার সুযোগ পাবে, আমাদের প্রতিযোগিতার এটাই মূল উদ্দেশ্য। উইম্বলডন যে রাশিয়া এবং বেলারুসের খেলোয়াড়দের খেলতে না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সেটা এটিপি-র নিয়মবিরুদ্ধ। দেশের নীতির সঙ্গে খেলার তুলনা টানা সঠিক বিষয় নয়।

তাই এই পরিবর্তিত পরিস্থিতির জন্য খুব দুঃখের সঙ্গে আমরা উইম্বলডন ২০২২ থেকে পয়েন্ট সরিয়ে নিচ্ছি। আমাদের সব নিয়ম খেলোয়াড়দের অগ্রাধিকার দিয়ে ভাবা হয়।

You might also like