Latest News

সংসদের ‘নিষিদ্ধ’ শব্দ বাংলার বিধানসভায় ব্যবহার করা যাবে? কী বললেন স্পিকার

দ্য ওয়াল ব্যুরো: লজ্জাজনক, অপব্যবহার, বিশ্বাসঘাতকতা, নাটক, দুর্নীতিগ্রস্ত, অযোগ্য, ভণ্ডামি, নৈরাজ্যবাদী, শকুনি, স্বৈরাচারী—ইত্যাদি অসংখ্য শব্দকে অসংসদীয় (Unparliamentary Words) বলে ঘোষণা করেছে লোকসভার সচিবালয়। আগামী ১৮ জুলাই শুরু হবে সংসদের বর্ষাকালীন অধিবেশন। তার আগে সংসদ সদস্যদের হাতে অসংসদীয় শব্দের তালিকা ধরিয়ে দেওয়া হয়েছে।

সূত্রের খবর, রাজ্য বিধানসভাগুলি সাধারণত লোকসভা সচিবালয় প্রকাশিত অসংসদীয় শব্দের তালিকা অনুসরণ করে থাকে। তবে বাংলার বিধানসভার (Bengal Assembly) স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায় (Biman Banerjee) লোকসভা সচিবালয়ের বুধবারের প্রকাশিত শব্দ তালিকা দেখে বিস্মিত। আজ তিনি দ্য ওয়াল-কে এক প্রশ্নের জবাবে বলেন, আমি মনে করি, বিরোধীধের কণ্ঠরোধ করতেই এই শব্দগুলিকে অসংসদীয় শব্দের তালিকায় ফেলা হয়েছে। আসলে কেন্দ্রীয় সরকার চাইছে বিরোধীদের বক্তব্যে যেন ধার না থাকে।

বিমান বলেন, সংসদ, বিধানসভা হল বিরোধীদের সরকারকে চেপে ধরার জায়গা। বিরোধীদের অধিকার রয়েছে সরকারের সমালোচনা, দোষ-ত্রুটি চিহ্নিত করার। সেই অধিকার খর্ব করতেই এমন অনেক শব্দ অসংসদীয় বলে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে যেগুলি যে কোনও মানুষ হামেশাই ব্যবহার করে।

পশ্চিমবঙ্গ বিধানসভা কি তাহলে এই শব্দ তালিকা অনুসরণ করবে না? স্পিকার বলেন, অনেক শব্দ এই তালিকায় আছে যা অসংসদীয় বলে দেগে দিয়ে জনপ্রতিনিধিদের মুখ থেকে কেড়ে নেওয়া যায় না। কারণ, শব্দ সংসদীয় কী অসংসদীয় তা শুধুমাত্র তার আভিধানিক অর্থের উপর নির্ভর করে না। শব্দটি ব্যবহারের উদ্দেশ্য, প্রেক্ষাপট এই সব বিষয়ও খতিয়ে দেখতে হয়।

এই অবস্থানের সপক্ষে স্পিকার নিজের একটি রুলিংকে দৃষ্টান্ত হিসাবে তুলে ধরেছেন। তিনি বলেন, বিধানসভায় বিরোধীরা বলেছে, সরকার তোষণ করে। বিমান বলেন, সাধারণভাবে এই কথার মধ্যে আপত্তিজনক কিছু নেই। কিন্তু বিরোধীরা যে প্রেক্ষাপটে শব্দটি ব্যবহার করেছিল তাতে এই নিরীহ শব্দ অনেক ক্ষতিকর হতে পারত। তাই আমি লাইনটি কার্যবিবরণী থেকে বাদ দিয়েছিলাম।

বিমানের কথায়, অনেক সাধারণ, নিরীহ, সংসদীয় শব্দকেও কাউকে আঘাত করা, খাটো করার উদ্দেশ্যে ব্যবহার করা হতে পারে। সেক্ষেত্রে ব্যবহারের উদ্দেশ্য বিবেচনায় রেখে স্পিকারের অধিকার আছে তা বাতিল করার। কিন্তু একগুচ্ছ শব্দকে অসংসদীয় ঘোষণা করে আসলে বিরোধীদের মুখের ভাষা কেড়ে নেওয়ার চেষ্টা হচ্ছে।

You might also like