Latest News

হোয়াটসঅ্যাপে এই কাজ করলে জেল পর্যন্ত হতে পারে! আপনিও এমনটা করেন না তো?

দ্য ওয়াল ব্যুরো: হোয়াটসঅ্যাপ ছাড়া দিন চলে না। অফিস কাছারির কাজ থেকে শুরু করে অবসর যাপন, হোয়াটসঅ্যাপ সকলের নিত্যসঙ্গী। কিন্তু এহেন হোয়াটসঅ্যাপ ব্যবহার করার আগে সতর্ক হওয়া প্রয়োজন অবশ্যই। মানুষের অনলাইন নির্ভরতা দিন দিন বেড়েছে, তার সঙ্গেই পাল্লা দিয়ে বেড়েছে সাইবার অপরাধের প্রবণতা। লোক ঠকানোর জন্য হোয়াটসঅ্যাপেও প্রতারণার জাল বিছিয়ে রাখে হ্যাকাররা। এই পরিস্থিতিতে আইনও হয়েছে কড়া। কোনও কোনও ক্ষেত্রে হোয়াটসঅ্যাপের কার্যকলাপের উপর ভিত্তি করে জেল পর্যন্ত হতে পারে। কী সেগুলো? আসুন দেখে নেওয়া যাক।

  • হোয়াটসঅ্যাপে যদি কেউ কোনও গ্রুপ খোলে আর সেই গ্রুপে যদি চলতে থাকে বেআইনি কোনও কাজ, তবে সেই গ্রুপের অ্যাডমিনকে গ্রেফতার করতে পারে পুলিশ। সেই সঙ্গে কোনও মহিলা যদি হোয়াটসঅ্যাপে শ্লীলতাহানি বা হেনস্থার অভিযোগ তোলেন, তবে সেই অভিযোগের ভিত্তিতেও গ্রেফতার করা হতে পারে সংশ্লিষ্ট ব্যক্তিকে।
  • কখনও ভুলেও হোয়াটসঅ্যাপে কোনও অশ্লীল ভিডিও ক্লিক, অশ্লীল ছবি কিংবা চাইল্ড পর্ন সংক্রান্ত কিছু শেয়ার করবেন না। ইনবক্সেও তা কখনও কাউকে পাঠাবেন না। সঙ্গে সঙ্গে আপনার বিরুদ্ধে পদক্ষেপ করা হতে পারে এমন ক্ষেত্রে। ব্লক হয়ে যেতে পারে আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট। এসব ক্ষেত্রেও জেল হতে পারে অপরাধীর।
  • কোনও হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট হ্যাক করার চেষ্টা করলেও তা একটা বড় অপরাধ। যদি আপনি কাউকে কারও হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট হ্যাক করতে দেখেন, বা তেমন কিছু করার চেষ্টাও যদি কেউ করে, আপনি থানায় অভিযোগ জানাতে পারেন। সাইবার সেলের তরফে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।
  • হোয়াটসঅ্যাপে সাম্প্রদায়িক হিংসার বার্তা ছড়ানো একধরনের অপরাধ। এমনটা করলে জেল পর্যন্ত হতে পারে। ব্লক করে দেওয়া হতে পারে উক্ত ব্যক্তির হোয়াটসঅ্যাপ।
You might also like