Latest News

জেনে নিন এ বছর গুগলে ভারতের নেটিজেনরা সবচেয়ে বেশি কী খুঁজেছেন

দ্য ওয়াল ব্যুরো: বছর শেষ হতে চলল। ঘটনাবহুল এই বছরে নিষ্পত্তি হয়েছে অযোধ্যা জমি বিতর্কের, টানা পাঁচ বছর ক্ষমতায় থাকার পরে দ্বিতীয়বারের জন্য আরও বেশি আসন নিয়ে ক্ষমতায় এসেছেন নরেন্দ্র মোদী। রাষ্ট্রীয় নাগরিক পঞ্জিকরণ নিয়ে হইচই হয়েছে, সংবিধান থেকে বাতিল করে দেওয়া হয়েছে অস্থায়ী ৩৭০ ধারা। চন্দ্রযান ২ নিয়ে টিভির সামনে চোখ রেখেছিল পুরো ভারত। এখন চলছে নাগরিকত্ব (সংশোধন) বিল নিয়ে হইচই।

কথা হল, ভারতীয়রা সবচেয়ে বেশি কোন বিষয়গুলি সার্চ করেছেন গুগলে। একটি ওয়েবসাইট এই তথ্য প্রকাশ করেছে।

এবছর সবচেয়ে বেশি লোক গুগলে খুঁজেছেন ৩৭০ ধারা কী। সংবিধানের অস্থায়ী এই ধারা বাতিল করা ছিল বিজেপির দীর্ঘদিনের পরিকল্পনা। লোকসভায় আরও বেশি আসন নিয়ে বিজেপি ক্ষমতায় আসার পরেই ৩৭০ ধারা বিলোপ করে দেয় কেন্দ্রীয় সরকার। তার ফলে জম্মু-কাশ্মীরের আলাদা সংবিধান ও পতাকা খারিজ হয়ে যায়, ভারতের অন্যান্য রাজ্যের মতো এই রাজ্যেও চলে আসে ভারতের সংবিধানের অধীনে।

কী ভাবে ভোট দিতে হয়, গুগলেও তাও খোঁজা হয়েছে। নতুন ভোটাররা এটি খুঁজে থাকতে পারেন। সবচেয়ে বেশি সার্চের তালিকায় এটি দুই নম্বরে। এর পরেই রয়েছে এগজিট পোল কী

আধার ও প্যান সংযুক্তিকরণ রয়েছে চার নম্বরে। তারপরে রয়েছে ব্ল্যাক হোল বা কৃষ্ণগহ্বর কী। লোকসভা ভোট হয়েছে এবছর। নিজের নাম ভোটার তালিকায় খোঁজা রয়েছে তার ঠিক পরে। মার্কিন মুলুকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর অনুষ্ঠান নিয়ে লোকের কৌতূহল কম ছিল না। হাউডি মোদী কী, গুগল সার্চের তালিকায় আছে সাত নম্বরে। এনইইটি ফল কী ভাবে খুঁজে দেখতে হবে তা আছে নয় নম্বরে।

ই-সিগারেটে ক্ষতির বহর দেখে তা নিষিদ্ধ করা হয়েছে। ই-সিগারেট কী, তা নিয়ে বহু ভারতীয় সার্চ করেছেন গুগলে। ট্রাই বা টেলিকম নিয়ামক সংস্থার হিসাব-মতো কী ভাবে চ্যানেল পছন্দ করা যায়, তা নিয়েও সার্চ হয়েছে গুগলে। সার্চিংয়ের হিসাবে তার ঠিক পরেই রয়েছে ক্রিকেটে ডিএলএস পদ্ধতিদোলের রং কী ভাবে সহজে তুলে ফেলা যায়, তা রয়েছে এই তালিকায় ১৩ নম্বরে। অযোধ্যা মামলার স্থান তার পরে! মানে অযোধ্যা মামলা নিয়ে গণমাধ্যমে যতই উত্তেজনা থাক, সাধারণ মানুষের আগ্রহ অনেক বেশি ছিল দোলের রং তোলার ব্যাপারে। কী ভাবে পিবাগ খেলতে হয় তা রয়েছে এই তালিকার ১৫ নম্বরে।

You might also like