Latest News

কোভিড থেকে সেরে উঠে খাবারে পচা গন্ধ পাচ্ছে বাচ্চারা! প্যারোসমিয়ায় কী করণীয়

দ্য ওয়াল ব্যুরো: কোভিডের ছোবল থেকে শিশুরাও রেহাই পাচ্ছে না। বিশ্বজুড়ে ভাইরাসের তৃতীয় ঢেউ আছড়ে পড়েছে, আর এই পর্যায়ে সংক্রমণ ছড়াচ্ছে বাচ্চাদের শরীরেও। তবে বড়দের মতো বাচ্চারাও কোভিড থেকে সেরে উঠে ভুগছে তার পার্শ্বপ্রতিক্রিয়ায়। যার সবথেকে বড় প্রতিফলন দেখা যাচ্ছে বাচ্চাদের খাওয়াদাওয়ার মধ্যে।

কোভিডের পর বাচ্চাদের খাওয়াদাওয়ায় অনীহা অনেক বেড়ে গেছে, তেমনটাই জানাচ্ছেন বিশেষজ্ঞরা। তাদের অনেকেরই স্বাদ গন্ধের অনুভূতি স্বাভাবিক থাকছে না। ইউনিভার্সিটি অফ ইস্ট অ্যাঙ্গলিয়ার গবেষকরা জানিয়েছেন, কোভিড থেকে সেরে উঠে প্যারোসমিয়ার মুখোমুখি হচ্ছে অনেক শিশুই। এর ফলে তারা খাবারের মধ্যে থেকে পচা মাংস বা কেমিক্যালের গন্ধ পাচ্ছে।

এতদিন পর্যন্ত করোনার গ্রাসে প্যারোসমিয়ার শিকার হচ্ছিল বড়রা। প্রাপ্তবয়স্ক অনেকেই করোনা আক্রান্ত হলে স্বাদ গন্ধের অনুভূতি হারাচ্ছিলেন। কখনও কখনও পচা গন্ধ পাওয়ার অনুভূতিও হচ্ছিল। তবে এবার সেই উপসর্গ বাচ্চাদের মধ্যেও দেখা যাচ্ছে, যা নিয়ে চিন্তিত চিকিৎসকরা।

কী করবেন?

যদি আপনার বাড়ির বাচ্চাও কোভিডের পর এমন সমস্যার ভোগে, তবে কী কী করণীয়, জানিয়েছেন বিশেষজ্ঞরা। তাঁরা বলেছেন, খাওয়ার সময় নাক ঢেকে রাখতে হবে। গন্ধ এড়াতে হালকা খাবার খেতে হবে। চড়া গন্ধওয়ালা খাবার কিছুদিন না খাওয়াই ভাল। এছাড়া স্মেল ট্রেনিংয়ের সাহায্যও নেওয়া যায়। ভাল ভাল গন্ধ শুঁকলে প্যারোসমিয়া কমে যেতে পারে।

You might also like