Latest News

কেন ব্রা খুলতে হল ছাত্রীদের? নিটের ড্রেস কোডে কী আছে? খুঁটিনাটি জানুন

দ্য ওয়াল ব্যুরো: নিটের (NEET) পরীক্ষাকেন্দ্রে ছাত্রীদের ব্রা খুলতে বাধ্য করা হয়েছে, এমন অভিযোগ উঠেছে কেরলে (Kerala)। এক ছাত্রীর বাবা পুলিশের দ্বারস্থ হয়েছেন এই ঘটনার পর। অভিযোগ, পরীক্ষার হলে ঢোকার আগে যে মেটাল ডিটেক্টর দিয়ে প্রত্যেক ছাত্রীকে চেক করা হয়, তাতে ব্রায়ের হুকে শব্দ হয়েছে। তারপরেই ওই ছাত্রীদের সকলকে বলা হয়েছে ব্রা (Bra) খুলে আসতে। অন্তর্বাস না খুললে পরীক্ষা দেওয়া যাবে না বলেও জানানো হয়েছে তাঁদের।

বস্তুত, নিট পরীক্ষায় নিরাপত্তা সংক্রান্ত কড়াকড়ি নতুন নয়। এর আগেও এমন একাধিক বিতর্ক সামনে এসেছে নিটের পরীক্ষাকেন্দ্রে। কিন্তু কেন বারবার এমন হয়? নিট পরীক্ষার উপযুক্ত ড্রেস কোড ঠিক কী?

ন্যাশানাল টেস্টিং এজেন্সি আয়োজিত ন্যাশানাল এলিজিবিলিটি কাম এন্ট্রান্স টেস্টের জন্য পোশাক-আশাকের নির্দিষ্ট বিধি (NEET Dress Code) রয়েছে। কর্তৃপক্ষ দ্বারা সেই বিধি সিলমোহর পেয়েছে। নির্ধারিত সেই ড্রেস কোড বলছে-

  • পরীক্ষার্থীদের সাধারণ, ঢিলেঢালা পোশাক পরতে হবে।
  • পোশাক হতে হবে আবহাওয়ার সঙ্গে মানানসই।
  • হালকা রঙের ফুল হাতা জামা পরা যাবে না।
  • জুতো পরে হলে ঢোকা যাবে না, পরতে হবে খোলামেলা স্লিপার বা হাওয়াই চটি।
  • পার্স, সানগ্লাস, যে কোনওরকমের হ্যান্ড ব্যাগ, বেল্ট, টুপি, ঘড়ি, ব্রেসলেট, ক্যামেরা, সাজগোজের জিনিসপত্র কিংবা যে কোনও ধাতব পদার্থ নিয়ে নিট পরীক্ষার হলে ঢোকা যাবে না।

তবে ধাতব হুকওয়ালা পোশাক পরা যাবে কিনা, এনটিএ-র ড্রেস কোডে তা পরিষ্কার করে বলা নেই। সেই কারণেই এত গোলমাল। এখন দেখার কেরলের এই কাণ্ডের জল কতদূর গড়ায়।

আরও পড়ুন: দলিত ছাত্রীদের পোশাক খুলিয়ে দিলেন শিক্ষিকারা! উত্তরপ্রদেশের স্কুলে জঘন্য কাণ্ড

You might also like