Latest News

শীতের শুরু রাজ্যে! রবিবার সকালে কুড়ির নীচে কলকাতার তাপমাত্রা

দ্য ওয়াল ব্যুরো: নভেম্বরের সকালেই ডিসেম্বরের আমেজ! পশ্চিমি ঝঞ্ঝা কেটে যেতেই শীতের (winter) শিরশিরানি টের পাচ্ছে বাঙালি। সূত্রের খবর, ইতিমধ্যেই রাজ্যের (West Bengal) পশ্চিমের জেলাগুলি, অর্থাৎ পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম বর্ধমান, বীরভূমে ঠান্ডা পড়তে শুরু করেছে। আগামী চার-পাঁচদিন সেখানে এই ঠান্ডা বজায় থাকবে।

এদিকে আজ কুড়ির অনেকটাই নীচে নামল কলকাতার (Kolkata) পারদ। রবিবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ১৮.৮ ডিগ্রি সেলসিয়াস। কাল থেকে তাপমাত্রা আরও কিছুটা নামতে পারে কলকাতায়। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী কয়েকদিন কুড়ির নীচেই থাকবে শহরের তাপমাত্রা। সবমিলিয়ে বলা যেতে পারে, আজ থেকেই শীত পড়ে গেছে কলকাতায়।

মনে করা হচ্ছে, আগামী দু-তিনদিনে জেলাগুলিতে তাপমাত্রা ১৪-১৫ ডিগ্রিতেও নামতে পারে। বিহার এবং ঝাড়খণ্ড লাগোয়া বাংলার জেলাগুলিতে শীত যেমন বাড়বে, তেমনই পারদ পতন হবে উত্তরেও। পশ্চিমী ঝঞ্ঝা চলে যেতেই উত্তর-পশ্চিমের শীতল ও শুষ্ক হাওয়ায় রাজ্যে শীতের শুরু হল বলাই চলে। বাতাসে জলীয় বাষ্প কমে যাওয়ায় এই আবহাওয়া আগামী কয়েকদিন বজায় থাকবে।

অন্যদিকে আজ ফের নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা ঢুকবে উত্তর-পশ্চিম ভারতে। এর ফলে আগামী ৪৮ ঘণ্টায় বৃষ্টি ও তুষারপাতের সমূহ সম্ভাবনা রয়েছে জম্মু-কাশ্মীর, লাদাখ, উত্তরাখণ্ড, হিমাচলপ্রদেশে। আবার এই পশ্চিমী ঝঞ্ঝা পূর্ব দিকে এলে দার্জিলিং, কালিম্পং এবং সিকিমেও তুষারপাত হতে পারে।

এছাড়াও বঙ্গোপসাগরে আবার নিম্নচাপের সম্ভাবনা দেখা দিয়েছে। আগামী ১৬ নভেম্বর এই নিম্নচাপ দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং আন্দামান সাগরের সংযোগস্থলে অবস্থান করবে। এরপর সেটি আরও শক্তিশালী হয়ে তামিলনাড়ু এবং পুদুচেরি উপকূলের দিকে ধেয়ে যাবে বলে মনে করছেন আবহাওয়াবিদরা।

বাঁশবেড়িয়ায় বিজেপি নেতার অন্তঃসত্ত্বা মেয়ের পেটে লাথি! কাঠগড়ায় ১ তৃণমূল কর্মী

You might also like