Latest News

দেশে টিকা পাওয়া ১০০ কোটির মধ্যে তিন নম্বরে বাংলা

দ্য ওয়াল ব্যুরো: কোভিড টিকাকরণে (Vaccination) ফের রেকর্ড তৈরি হয়েছে দেশে। বিশ্বের বৃহত্তম টিকাকরণ কর্মসূচী ভারতেই হয়েছে বলে দাবি করেছে কেন্দ্রীয় সরকার। গত ১৬ জানুয়ারি দেশে করোনার টিকাকরণ পর্ব শুরু হওয়ার পর থেকে গতকাল ২০ অক্টোবর অবধি টিকাকরণ হয়েছে ১০০ কোটি। আর এই ১০০ কোটির মধ্যে ভাল জায়গাতেই আছে পশ্চিমবঙ্গ। টিকাকরণে তৃতীয় স্থানে আছে এই রাজ্য।

২৮ অক্টোবর গোয়া সফরে যাচ্ছেন মমতা বন্দ্যোপাধ্যায়

পরিসংখ্যান বলছে এই মুহূর্তে এ রাজ্যে ১৮ বছরের ঊর্ধ্বে জনসংখ্যা রয়েছে সাড়ে সাত কোটির কিছু বেশি। আর তাঁদের মধ্যে ভ্যাকসিনের অন্তত একটি ডোজ পেয়েছেন ৬ কোটি ৮২ লক্ষ ৩৪ হাজার ৮২১ জন। যদিও দ্বিতীয় ডোজ এখনও অনেকেই পাননি এ রাজ্যে। ভ্যাকসিনের দুটি ডোজই পেয়েছেন ১ কোটি ৮৬ লক্ষ ৬২ হাজার ৭২৬ জন। আর প্রথম ডোজ নেওয়া হয়ে গেছে এমন মানুষের সংখ্যা ৪ কোটি ৯৫ লক্ষ ৭২ হাজার ৯৫ জন।
তবে এই পরিসংখ্যান থেকে টিকাকরণের সাফল্য নির্ধারণ করা কঠিন। কারণ রাজ্যের মোট জনসংখ্যার কত শতাংশ টিকা পেয়েছে তার রাজ্যওয়ারী হিসাব পাওয়া যায়নি। শতাংশের হারে রাজ্যগুলির অবস্থান জানা সম্ভব হয়নি।

টিকাকরণের বিচারে পশ্চিমবঙ্গের উপরে রয়েছে শুধু দুটি রাজ্য, উত্তরপ্রদেশ আর মহারাষ্ট্র। উত্তরপ্রদেশে ১২ কোটি ৮ লক্ষ ৮৪ হাজার ৩২ জন ভ্যাকসিন পেয়েছেন। ওই দুটি রাজ্যেরই জনসংখ্যা বাংলার থেকে বেশি।

মহারাষ্ট্রের পরিসংখ্যান বলছে, ৯ কোটি ৩০ লক্ষ ৩৪ হাজার ২৪৪ জনের টিকাকরণ হয়েছে এই রাজ্যে।

উত্তরপ্রদেশ, মহারাষ্ট্র এবং পশ্চিমবঙ্গের পর দেশে টিকাকরণের তালিকায় রয়েছে মধ্যপ্রদেশ, বিহার, গুজরাত ও অন্যান্য রাজ্য।

পড়ুন দ্য ওয়ালের সাহিত্য পত্রিকা ‘সুখপাঠ’

You might also like