Latest News

ওয়েলকাম টু ইন্ডিয়া, মিস্টার প্রেসিডেন্ট, টুইট করে শি জিনপিংকে অভ্যর্থনা জানালেন মোদী

দ্য ওয়াল ব্যুরেও : গত বছর এপ্রিলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠক করেছিলেন চিনের প্রেসিডেন্ট শি জিনপিং। ফের দু’জনে বৈঠকে বসবেন শনিবার সকালে। বৈঠক হবে তামিলনাড়ুর মমল্লাপুরম শহরে। শুক্রবার দুপুরে ভারতে এলেন শি। তাঁকে অভ্যর্থনা জানিয়ে মোদী টুইটারে লিখেছেন, আপনাকে ভারতে স্বাগত জানাই। আগামী দু’দিনে শি-কে নিয়ে মমল্লাপুরমের প্রাচীন মন্দিরগুলি দর্শন করবেন মোদী। ঘরোয়া আলোচনা করবেন দু’জনে। পাশাপাশি দুই দেশের প্রতিনিধিরাও নিজেদের মধ্যে কথা বলবেন। চিনের প্রতিনিধিদের সঙ্গে লাঞ্চ ও ডিনারের সময় দেখা করবেন মোদী।

কিছুদিন আগেই কাশ্মীর নিয়ে আপত্তিকর মন্তব্য করেছে চিন। দু’দিন আগেই পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে বৈঠকে বসেছিলেন শি। পরে তিনি বলেন, চিন এখন জম্মু-কাশ্মীরের পরিস্থিতির ওপরে নজর রাখছে। সেখানে কেউ একতরফা পদক্ষেপ নিলে পরিস্থিতি আরও খারাপ হয়ে উঠবে।

এদিন শি যখন ভারতে আসেন, তাঁর জন্য বিরাট অভ্যর্থনার আয়োজন করা হয়। সরকারের প্রেস বিবৃতিতে জানানো হয়েছে, দুই নেতা ছ’ঘণ্টা ধরে আলোচনা করবেন। তারপর আলাদাভাবে বিবৃতি দেবেন দু’জনেই। বৈঠকের উদ্দেশ্য হল দুই দেশের প্রশাসনের সর্বোচ্চ স্তরে বোঝাপড়া গড়ে তোলা। মোদী ও শি প্রতিটি গুরুত্বপূর্ণ বিষয়ে মত বিনিময় করবেন।

একটি সূত্রে খবর, জঙ্গিদমন নিয়ে দুই নেতার আলোচনা হবে। জঙ্গিদের প্রশিক্ষণ দেওয়া, তাদের টাকাকড়ি যোগানো দেওয়া এবং অন্যান্য সাহায্য করা কীভাবে বন্ধ করা যায়, তা নিয়ে মোদী ও শি কথা বলবেন। বাণিজ্য, প্রতিরক্ষা ও অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয় নিয়েও কথা হবে। এই বৈঠকের পর ভারত-চিনের সীমান্তে আস্থাবর্ধক কয়েকটি পদক্ষেপ করা হতে পারে।

এদিন এয়ার চায়না বোয়িং ৭৪৭ বিমানে চড়ে শি চেন্নাই বিমানবন্দরে নামেন দুপুর দু’টোয়। সেখান থেকে তিনি যান মমল্লাপুরমে। শি-কে অভ্যর্থনা জানাতে বিমান বন্দরে উপস্থিত ছিলেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী ই পালানিস্বামী, রাজ্যপাল বনোয়ারিলাল পুরোহিত ও তামিলনাড়ু বিধানসভার স্পিকার পি ধনপাল।

প্রধানমন্ত্রী মোদীর বিমান চেন্নাইতে নামে বেলা সাড়ে ১১ টায়। তিনি যখন চিনের উহানে গিয়েছিলেন, তাঁকে নিয়ে ঘুরিয়ে সেই শহরের দর্শনীয় স্থানগুলি দেখিয়েছিলেন শি। এবার মোদী তাঁকে মমল্লাপুরমের তিনটি ঐতিহাসিক স্থানে নিয়ে যাবেন বলে জানা গিয়েছে।

শনিবার সকালে তাজ ফিশারম্যানস কোভ রিসর্ট অ্যান্ড স্পা-তে মোদীর সঙ্গে বৈঠকে বসবেন শি। লাঞ্চে ও ডিনারে শি-কে খাওয়ানো হবে তামিল রান্না।

You might also like