Latest News

কালীপুজোয় বৃষ্টির সম্ভাবনা, তাল কাটবে হালকা শীতের আমেজে

দ্য ওয়াল ব্যুরো: বাংলা (West Bengal) থেকে বর্ষা বিদায় নিচ্ছে আজই। তবে নিম্নচাপের কারণে কালীপুজোয় (Kali Puja) বৃষ্টির (rain) পূর্বাভাস (weather forecast) দিচ্ছে আবহাওয়া দফতর। এখন দু-তিনদিন আবহাওয়া ভাল এবং রৌদ্রোজ্জ্বল থাকলেও রবিবার থেকেই এই অবস্থার পরিবর্তন ঘটতে পারে। সঙ্গে বইতে পারে দমকা হাওয়া। তাই রবিবার থেকেই আবহাওয়া দফতর মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধাজ্ঞা জারি করেছে।

ইতিমধ্যেই জেলাগুলিতে ভোরের দিকে শীতের শুরুর হালকা আমেজ চোখে পড়ছে। সকালের দিকে ঠান্ডা হাওয়ায় গা শিরশির করছে। তবে নিম্নচাপের জন্য সেই আমেজে আগামী সপ্তাহের শুরুতে খানিক তাল কাটতে পারে। শনিবার পর্যন্ত বৃষ্টির কোনও সম্ভাবনা নেই উত্তর এবং দক্ষিণবঙ্গে। বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে কালীপুজোর দিন অর্থাৎ সোমবার। এমনকি মঙ্গলবারও দক্ষিণবঙ্গে বৃষ্টি হতে পারে। এর পাশাপাশি উপকূলের জেলাগুলিতে ঝোড়ো হাওয়া বইতে পারার সম্ভাবনা রয়েছে।

কলকাতাতেও আবহাওয়া একইরকম থাকবে বলে জানা গেছে। বৃষ্টিতে কলকাতার পুজোও মাটি হতে পারে বলে জানাচ্ছেন আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তারা। আজ, বৃহস্পতিবার সকালে শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২৪.৩ ডিগ্রি সেলসিয়াস। গতকাল যা ছিল ৩০.৭ ডিগ্রি সেলসিয়াস। এদিন বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৮৭ শতাংশ। বৃষ্টির সম্ভাবনা নেই বললেই চলে।

বৃষ্টির পূর্বাভাসের পাশাপাশি আসন্ন ঘূর্ণিঝড় ‘সিতরাং’ নিয়েও সতর্ক করেছে আবহাওয়া দফতর। সূত্রের খবর, উত্তর আন্দামান সাগরে তৈরি হয়েছে ঘূর্ণাবর্ত। এই ঘূর্ণাবর্ত আগামী ২৪ ঘন্টায় দক্ষিণ-পূর্ব ও পূর্ব মধ্য বঙ্গোপসাগরে নিম্নচাপে পরিণত হবে। ধীরে ধীরে সেটি পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে এগোবে। জানা গেছে, শনিবারের মধ্যে সেটি গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। তবে এর ল্যান্ডফল কোথায় হতে পারে, তা এখনও বোঝা যাচ্ছে না। ফলত ঘূর্ণিঝড়ের গতিপ্রকৃতির দিকে নজর রাখছেন আবহাওয়াবিদরা।

আন্দামান সাগরে গোকুলে বাড়ছে সিতরাং! কালীপুজোয় তুমুল ঝড়জলে ভাসতে পারে রাজ্য

You might also like