Latest News

WBCHSE: সব কাজ অনলাইনে, ভাবনা উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের

দ্য ওয়াল ব্যুরো: পরীক্ষা বা স্কুলের অন্যান্য প্রশাসনিক কাজে গতি আনতে এবার উচ্চ শিক্ষা সংসদ (WBCHSE) একটি নতুন পোর্টালের (New Portal) কথা ভাবছে। খুব শীঘ্রই এই পোর্টাল আসতে চলেছে। এতে শুধু শিক্ষক শিক্ষিকারাই নন, সুবিধা পাবেন পড়ুয়ারাও।

উচ্চ শিক্ষা সংসদ একটি বিজ্ঞপ্তি জারি করে রাজ্যের সমস্ত উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের থেকে মতামত চেয়েছে। আগামী ৬ জুনের মধ্যে সেই মতামত দেওয়ার জন্য বলা হয়েছে।

রেজিস্ট্রেশন হোক বা পরীক্ষার ফর্ম ফিল আপ, কিংবা ছাত্র ছাত্রীদের ভর্তি, পুরো বিষয়টিই এবার থেকে অনলাইনে করা হবে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নতুন পোর্টালের মাধ্যমে একদিকে যেমন যাবতীয় অ্যাকাডেমিক কাজকর্ম (পুনর্নবীকরণ, বিষয় অনুমোদন ইত্যাদি) অনলাইনে করা হবে তেমনই পরীক্ষা বিষয়ক যাবতীয় কাজকর্মও (ফল প্রকাশ, রেজিস্ট্রেশন, মাইগ্রেশন ইত্যাদি) ওই পোর্টালের মাধ্যমে সম্পন্ন করা হবে।

এই পোর্টাল খোলার ব্যাপারে অ্যাডভান্সড সোসাইটি ফর হেডমাস্টার্স অ্যান্ড হেড মিস্ট্রেস নামক সংগঠনটি সংসদকে ডেপুটেশন জমা দিয়েছিল। এতদিনে সংসদ পুরো বিষয়টি অনলাইনে করার সিদ্ধান্ত নেওয়ায় খুশি এই সংগঠনের রাজ্য সম্পাদক চন্দন মাইতি। তিনি বলেন, ‘আমরা যখন ডেপুটেশন দিয়েছিলাম তখন সংসদের সভাপতি অধ্যাপক চিরঞ্জীব ভট্টাচার্য আমাদেরকে আশ্বস্ত করেছিলেন যে তিনি বিষয়টি দেখবেন। সেই কথা মাথায় রেখেই এই সিদ্ধান্তে আমরা খুশি।’ পাশাপাশি তিনি এও বলেন, “আগামীদিনে মধ্যশিক্ষা পর্ষদ এবং রাজ্যের শিক্ষা দফতরকেও সমস্ত কাজ অনলাইনে করার জন্য এমন পোর্টাল খুলতে হবে।”

মুখ্যমন্ত্রী আচার্য হলে বিশ্ববিদ্যালয়গুলির ভাল করার সুযোগ রয়েছে: পবিত্র সরকার

You might also like