Latest News

দীপাবলির আনন্দ মুহূর্ত অ্যানড্রয়েড ফোনে ধরে রাখতে চান? রইল কিছু টিপস

দ্য ওয়াল ব্যুরো: শুরু হয়েছে আলোর উৎসব (Diwali)। দীপাবলি বা দিওয়ালি মানেই নানা রঙে মেতে ওঠে দেশ। কোথাও আতশবাজির রোশনাই আবার কোথাও হালফিলের আলোর কেরামতি। আর এইসব আলোর খেলা যদি ক্যামেরাবন্দি করে রাখতে চান তাহলে আপনার জন্য রইল কিছু বেসিক টিপস। যা আপনার ফটো আরও সুন্দর করে তুলবে।

সেইজন্য প্রয়োজন নেই ডিএসএলআর বা এসএলআর-এর মতো উন্নত মানের ক্যামেরার। আপনার মোবাইলের ক্যামেরাতেই আপনি সুন্দর ফটো তুলতে পারেন। ছবির কোয়ালিটি মোবাইলের ক্যামেরার ওপর নির্ভর করে। আলাদা আলাদা মডেলে আলাদা আলাদা কোয়ালিটির ছবি ওঠে। কিন্তু তারমধ্যে বেসিক কিছু তথ্য মাথায় রাখলেই আপনার তোলা ছবি অন্যের থেকে ভালো হবে।

আরও পড়ুনঃ মোদীর দীপাবলি, সীমান্তে জওয়ানদের সঙ্গে কাটছে দিন, দেখুন ভিডিও

রইল কিছু টিপস-

 

ক্যামেরার সেটিংস ঠিক করতে হবে। ছবি তোলার আগে সেটা আবশ্যিক। নানান পরিস্থিতির ওপর বিচার করে সেটিংস বদলানোর সুবিধা থাকে মোবাইল ক্যামেরায়। ছবি তোলার আগে সেই সেটিংস মাথায় রাখতে হবে। এইচডিআর মোড, পোট্রেট মোড, মোশন ট্র্যাকিং ফিচার, গ্রিড লাইন ইত্যাদি বিষয় বাইরের আলো ও ছবির অবজেক্ট-এর ওপর ভিত্তি করে পরিবর্তন করতে হবে।

নাইট মোড অন করে ছবি তুলুন। যেহেতু আলোর খেলা বা দীপাবলির ছবি বেশিরভাগ ক্ষেত্রেই রাতে ক্যামেরাবন্দি করা হয়, সেক্ষেত্রে নাইট মোড অন করে ছবি তুলুন। এতে ছবির কোয়ালিটি ভালো হবে। সাবজেক্ট আরও বেশি স্বচ্ছ হয়ে উঠবে।

ডিজিটাল জুম ব্যবহার করুন। কোনও সাবজেক্টকে কাছ থেকে তোলার ক্ষেত্রে এই সুবিধাটি ব্যবহার করুন। যদি কাছ থেকে গিয়ে তুলতে চান তাহলে অনেক সময় সাবজেক্ট ফ্রেম থেকে বেরিয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। সেক্ষত্রে আপনি এই ডিজিটাল জুম ব্যবহারের মাধ্যমে সেই অসুবিধা দূর করতে পারেন।

আতশবাজির ছবি তোলার ক্ষেত্রে স্পোর্টস মোড ব্যবহার করুন। কোনও চলমান বিষয়কে ক্যামেরাবন্দি করার ক্ষেত্রে এই মোড অত্যন্ত উপকারী। এতে সাটার স্পিড বাড়িয়ে দেয়। ব্রাস্ট মোড বা ফায়ারক্র্যাকার মোড যদি মোবাইলে থাকে তাহলে সেক্ষেত্রে সেটি ব্যবহার করতে পারেন। যদি তা হয়, তাহলে আপনি ম্যানুয়াল বা প্রো মোডে ছবি তুলতে পারেন।

ফেস্টিভেল ফিল্টার ব্যবহার করুন। আপনাকে ক্যামেরায় অনেক রকম ফিল্টারের অপশন দেওয়া থাকে। সেক্ষেত্রে আপনি ফেস্টিভেল ফিল্টার ব্যবহার করতে পারেন যেটা আপনাকে আরও উন্নত মানের ছবি তুলতে সাহায্য করবে।

ম্যানুয়াল মোড ব্যবহার করুন। অটো মোডের থেকে ম্যানুয়াল মোডে ফটো তুলুন। তাতে আপনি কালার কারেশন সঠিক পাবেন। ছবির মধ্যে দিয়েই পরিবেশ বা সাবজেক্ট-এর আসল রঙ উঠে আসবে।

ব্রাইটনেশ ও এক্সপোসরের ওপর নজর রাখুন। যেহেতু রাতের বেলায় বেশি ছবি তোলা হয়। সেক্ষেত্রে ক্যামেরার ব্রাইটনেশ বাড়িয়ে বা কমিয়ে নিতে পারেন। এক্সপোসরও বাড়িয়ে কমিয়ে ফোকাস করে ছবি তুলুন।

আতশবাজির ছবি বা ভিডিও তোলার ক্ষেত্রে স্লো মোশন ব্যবহার করুন। যা আপনার আতশবাজি ফাটার সব মুহূর্তই সুন্দরভাবে ক্যামেরাবন্দি হবে।

সেলফি তোলার ক্ষেত্রে আশেপাশের পরিবেশের ওপর নজর রাখুন। যেহেতু দীপাবলি মানেই আলোর খেলার। সেহেতু সেলফি তোলার ক্ষেত্রে আশেপাশের পরিবেশকে বেশি করে রাখার চেষ্টা করুন।

ছবি তোলার ক্ষেত্রে ল্যাম্প ও বিভিন্ন আলো ব্যবহার করুন। এতে ছবি আরও সুন্দর হবে। এভাবেই আপনি কয়েকটা বিষয় মাথায় রাখলেই দিপাবলীর ফটো আরও সুন্দর হবে।

পড়ুন দ্য ওয়ালের সাহিত্য পত্রিকা ‘সুখপাঠ’

You might also like