Latest News

মুম্বইয়ের লোকাল ট্রেনের সামনে নতজানু এক যুবক, ছবি ভাইরাল হতে প্রতিক্রিয়া আনন্দ মাহিন্দ্রার

দ্য ওয়াল ব্যুরো : গতবছর ২২ মার্চ মধ্যরাত্রি থেকে মুম্বইয়ে সাবার্বান ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। গত ১ ফেব্রুয়ারি ফের চালু হয়েছে শহরতলির ট্রেন। সেই ট্রেনের এক ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে সম্প্রতি। তাতে দেখা যায়, এক যুবক নতজানু হয়ে সেই ট্রেনকে প্রণাম জানাচ্ছেন। সেই ছবি দেখে শিল্পপতি আনন্দ মাহিন্দ্রা মন্তব্য করেছেন, ‘দ্য সোল অব ইন্ডিয়া… আই প্রে উই নেভার লুজ ইট’। অর্থাৎ লোকাল ট্রেনকে শিল্পপতি বলেছেন ভারতের আত্মা। তিনি প্রার্থনা করেছেন, এই আত্মাকে যেন আমরা কখনও না হারাই।

মুম্বইয়ের লোকাল ট্রেনকে বলা হয় শহরের লাইফলাইন। শহরতলির লক্ষ লক্ষ যাত্রী রোজ এই ট্রেনে চড়ে যাতায়াত করেন। অনেকের ধারণা, যে যুবকটি লোকাল ট্রেনের সামনে নতজানু হয়ে প্রণাম করছিলেন, তিনি একজন নিত্যযাত্রী। তাঁর ছবি দেখে লেখক দেবদূত পট্টনায়েক মন্তব্য করেছেন, কেবল মুম্বইকাররাই বুঝতে পারবে এই ছবিটা কত সুন্দর।

বহুকাল বাদে মুম্বইয়ের সাবার্বান ট্রেন এতদিন বন্ধ ছিল। এর আগে ১৯৭৪ সালে ধর্মঘটের জন্য মুম্বইয়ের লোকাল ও দূরপাল্লার ট্রেন বন্ধ ছিল ২০ দিন। বেঙ্গালুরুর ডিভিশনাল রেলওয়ে ম্যানেজার অশোক কুমার বর্মা বলেন, ছবিটি তোলা হয়েছিল মুম্বইয়ের ছত্রপতি শিবাজি টার্মিনাসে। শচীন বৈদ্য নামে এক ফটোগ্রাফার ছবিটি তুলেছিলেন। তিনি শিবসেনার মুখপত্র ‘সামনা’-র সঙ্গে যুক্ত। লোকাল ট্রেনের গুরুত্ব ছবিতে ফুটিয়ে তোলার জন্য ওই আলোকচিত্রীর প্রশংসা করেছেন নেটিজেনরা।

টুইটারে একজন মন্তব্য করেছেন, মুম্বইয়ের লোকাল ট্রেনের কোনও তুলনা হয় না। আর একজন বলেছেন, মুম্বইয়ের লোকাল ট্রেন নিত্যযাত্রীর কাছে কত গুরুত্বপূর্ণ, তা ওই ছবিতে ফুটে উঠেছে। তার কাছে ওই ট্রেন শুধু লাইফলাইন নয়। তা হল দেবতা।

৩২০ দিন বাদে মুম্বইয়ের লোকাল ট্রেনে ওঠার অধিকার পেয়েছে আমজনতা। যদিও ওই ট্রেন এখনও চলাচল করছে সীমিত সময়ের জন্য।

You might also like