Latest News

চিনে আইফোন কারখানায় ধুন্ধুমার! একাধিক দাবি নিয়ে রাস্তায় কর্মীরা

দ্য ওয়াল ব্যুরো: চিনে (China) আইফোন উৎপাদন (iPhone Factory) কেন্দ্র ফক্সকন প্ল্যান্টে রীতিমতো ধুন্ধুমার (Factory) পরিস্থিতির সৃষ্টি হল বুধবার সকালে। এদিন একাধিক দাবি নিয়ে রাস্তায় নামলেন কারখানার কর্মীরা। ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে সেই প্রতিবাদের ভিডিও। যেগুলিতে হাজার হাজার শ্রমিকের রাস্তায় মিছিল করার ছবি ধরা পড়েছে।

উল্লেখ্য, চিনের এই কারখানাই বিশ্বের বৃহত্তম আইফোন উৎপাদন কেন্দ্র। সংবাদমাধ্যম সূত্রে খবর, গত মাসে চিনে কোভিড আক্রান্তের সংখ্যা বাড়ায় ফক্সকন প্ল্যান্ট এলাকায় লকডাউন ঘোষণা করে প্রশাসন। এরপরই বেশ কিছু কর্মীকে বাড়ি ফেরানোর সিদ্ধান্ত নেয় কারখানা কর্তৃপক্ষ। কোম্পানির এমন হঠকারী সিদ্ধান্তে বিপাকে পড়েন কর্মীরা।

জানা গেছে, এরপর বোনাসের প্রতিশ্রুতি দিয়ে নতুন কর্মী নিয়োগ করে ফক্সকন। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া একটি ভিডিওতে এক কর্মীকে বলতে শোনা যায় যে, কোম্পানি চুক্তি পরিবর্তন করেছে, যাতে তাঁরা পূর্ব প্রতিশ্রুতি অনুযায়ী ভর্তুকি পেতে না পারেন। তাঁদেরকে কোয়ারেন্টাইনে রাখা হয় কিন্তু খাবার দেওয়া হয় না বলে অভিযোগ।

এদিন সমস্ত কর্মীদের বলতে শোনা যায় যে, যদি কোম্পানি তাঁদের চাহিদা পূরণ না করে, তাহলে তাঁদের আন্দোলন জারি থাকবে। বুধবার সকালে কর্মীরা রাস্তায় নামতেই চলে আসে পুলিশ। এরপর আন্দোলনকারীদের ছত্রভঙ্গ করার চেষ্টা শুরু করা হয়। দু’পক্ষের সংঘর্ষে গুরুতর আহত হয়েছেন বেশ কয়েকজন আন্দোলনকারী।

ইরান পরমাণু অস্ত্র বানাচ্ছে? ফোরদো প্ল্যান্টে ৬০% বিশুদ্ধ ইউরেনিয়াম তৈরির দাবি তেহরানের

You might also like