Latest News

কমনওয়েলথে আবার সোনা! কুস্তিতে সোনার আলোয় রবি ও ফোগত

দ্য ওয়াল ব্যুরো: ভারতের ঘরে আবার সোনা। সোনা এল কুস্তিতে (Wrestling)। শ্রীলঙ্কার প্রতিযোগীকে হারিয়ে ৫৩ কেজি ফ্রি স্টাইল কুস্তিতে সোনা (Gold) জিতলেন ভিনেশ ফোগত (Vinesh Phogat)।

এদিকে, টোকিও অলিম্পিক গেমসে অল্পের জন্য সোনা জিততে পারেননি তারকা ভারতীয় কুস্তিগির রবি দাহিয়া। অলিম্পিক্সে সোনার পদক হারানোর হতাশা কিছুটা হলেও মিটিয়ে নিলেন কমনওয়েলথ গেমসের মঞ্চে। বিপক্ষকে একেবারে বেসামাল করে করে সোনা জয় নিশ্চিত করলেন রবি দাহিয়া।

রবির বাজিমাত

ফাইনালে নাইজেরিয়ার প্রতিপক্ষ ওয়েলসনকে ম্যাটে দাঁড়াতেই দিলেন না রবি দাহিয়া। টেকনিক্যাল সুপিরিয়রিটিতে ম্যাচ জিতে সোনা জয় নিশ্চিত করলেন তিনি।

সবদিক থেকে অবশ্য ভিনেশের কৃতিত্ব খানিক বেশি, কারণ তিনি এই নিয়ে পরপর তিনটি কমনওয়েলথ গেমসে সোনা জিতে ইতিহাস গড়েছেন। তিনি নিজেই নিজের প্রতিদ্বন্দ্বী, তাই প্রতিবার নিজেকে ছাপিয়ে যাওয়ার চেষ্টা করেন।

মনোজের প্রশংসা ভিনেশকে নিয়ে

২০১৬ সালে রিও কিংবা ২০২০ টোকিও অলিম্পিক দুই গেমসেই আশা জাগিয়েও পদক জিততে ব্যর্থ হয়েছিলেন ভিনেশ। আশা ছিল এবারের কমনওয়েলথ গেমসের মঞ্চ থেকে তিনি খালি হাতে ফিরবেন না।

ফাইনালে তিনি মুখোমুখি হয়েছিলেন শ্রীলঙ্কার চামোডিয়া কেশানির। গ্রুপে ভিনেশ দুটি ম্যাচের দুটি জিতেই তিন নম্বর ম্যাচে খেলতে নেমেছিলেন। চামোডিয়াকে হারালেই সোনা নিশ্চিত ছিল, তিনি ঠিক সেটাই করেছেন।

ভিনেশের হাতে ক্লাসিফিকেশন পয়েন্টও বেশ ভাল ছিল। এদিন প্রথম দুটি ম্যাচ ভিনেশ ২-০ এবং ৬-০ ফলে জিতেছিলেন।

শুরুতেই বিপক্ষকে মারাত্মক আক্রমণ করেন ভিনেশ। সেইসময়ই ৪-০ ফলে এগিয়ে যান ভিনেশ। এতটাই আক্রমণাত্মক খেলেন ভিনেশ যে তাঁর ওই এক অ্যাটাকেই ম্যাচ শেষ করে দেন তিনি। তাঁর হাত ধরেই এসেছে ভারতের ১১টি সোনার পদক।

নৈহাটিতে ‘মিনি ডার্বি’ জিতে টগবগ করছে বাগান, জোড়া গোল করে নায়ক কাউকো

You might also like