Latest News

লন্ডনের বিলাসবহুল বাড়ি থেকে উচ্ছেদের মুখে মাল্য, সুইস ব্যাঙ্কের লোন শোধ করেননি 

দ্য ওয়াল ব্যুরো: লন্ডনের (london) প্রাসাদোপম অট্টালিকা (mansion) (home)থেকে উচ্ছেদ (eviction) হতে পারেন বিজয় মাল্য (vijay mallya)। সুইস ব্যাঙ্ক ইউবিএসের (swiss bank) (ubs) সঙ্গে ভারত থেকে পালিয়ে যাওয়া অধুনালুপ্ত কিংফিশার কর্তার আইনি বিবাদে ব্রিটেনের হাইকোর্টের (uk high court) রায়ে তাঁর উত্খাত হওয়ার সম্ভাবনা জোরালো হয়েছে বলে শোনা যাচ্ছে। মধ্য লন্ডনের অভিজাত, বড়লোক পাড়ায় কর্নওয়াল টেরেসে ওই কয়েক মিলিয়ন পাউন্ড দামের সম্পত্তি (property)। ওই এলাকার সম্পত্তির দাম প্রচুর। রিজেন্টস পার্ক ও মাদাম তুঁসোর মোমের মূর্তির  মিউজিয়াম থেকে মাত্র কয়েক মিনিটের হাঁটাপথে পড়ে মাল্যের ওই অট্টালিকা। ছেলে সিদ্ধার্থ, ৯৫ বছর বয়সি মা ললিতাকে নিয়ে মাল্য ওখানে থেকেছেন বলে খবর। তাছাড়াও ব্রিটেন ও তার বাইরেও মাল্য ও তাঁর পরিবারের আরও অনেক সম্পত্তি আছে বলে শোনা যায়। লন্ডনের উত্তরে হার্টফোর্ডশায়ারে প্রচুর ছড়ানো ছিটোনো জমির ওপর কান্ট্রি হোম আছে তাঁদের।

মধ্য লন্ডনের ওই সম্পত্তির জন্য ইউবিএস থেকে মর্টগেজ (mortgage) আছে মাল্যের। কিন্তু মাল্য মর্টগেজের লোন না মেটানোয় মামলা করেছে ইউবিএস। ২০২০র এপ্রিলে লোন শোধের আগের ডেডলাইন পালনে ব্যর্থ হন তিনি। তাঁর কৌঁসুলিরা আদালতে লোন পরিশোধের ওপর স্থগিতাদেশের আর্জি জানিয়েছিলেন।  কিন্তু সেই আবেদন খারিজ করে দিয়েছেন হাইকোর্টের চ্যান্সেরি ডিভিশনের বর্তমান বিচারক।

কোভিড ১৯ সংক্রান্ত বিধিনিষেধের জন্য এতদিন সুইস ব্যাঙ্ক কর্তৃপক্ষ মাল্যকে ওই সম্পত্তি থেকে উচ্ছেদ করতে পারেনি। কিন্তু হাইকোর্টের রায়ের পর তাদের সামনে ওই সম্পত্তি পুনর্দখলের রাস্তা খুলে গেল বলে মনে করা হচ্ছে।

কিংফিশার এয়ারলাইন্স মুখ থুবড়ে পড়ার পর ভারতের রাষ্ট্রায়ত্ত্ব ব্যাঙ্ক থেকে নেওয়া ৯ হাজার কোটি টাকা লোন না শোধ করেই ব্রিটেনে পালিয়ে যান মাল্য। সেই থেকে তাঁর ঠিকানা লন্ডন। মাল্য অবশ্য ব্যাঙ্কের লোন শোধ না করে প্রতারণার অভিযোগ বারবার অস্বীকার করেছেন। তিন বছর শুনা৩নি চলার পর তাঁকে ব্রিটিশ হাইকোর্ট ভারতে প্রত্যর্পণের নির্দেশ দিয়েছে।  কিন্তু মাল্য জামিন আদায় করে সেদেশেই রয়ে গিয়েছেন। এমনকী সেদেশে আশ্রয় চেয়ে পেশ করা তাঁর আবেদনও ব্রিটিশ সরকার বিবেচনা করছে বলে শোনা যাচ্ছে।

 

 

You might also like