Latest News

কাল উপরাষ্ট্রপতি নির্বাচন ঘিরে চর্চায় সেই ক্রস ভোটিং, অঙ্কে এগিয়ে ধনকড়ই

দ্য ওয়াল ব্যুরো: আগামীকাল শনিবার উপরাষ্ট্রপতি নির্বাচনের (Vice President Election 2022) জন্য ভোটগ্রহণ করা হবে। বর্তমান উপরাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নাইডুর কার্যকাল শেষ হবে ১২ আগস্ট। অর্থাৎ এবার ১৫ আগস্ট স্বাধীনতার ৭৫তম বর্ষপূর্তির অনুষ্ঠান পালিত হবে নতুন রাষ্ট্রপতি ও উপরাষ্ট্রপতির হাত ধরে। হত ২৫ জুলাই দেশের ১৫তম রাষ্ট্রপতি হিসাবে দায়িত্বভার নিয়েছেন দ্রৌপদী মুর্মু।

নতুন উপরাষ্ট্রপতি বাছাইয়ের লড়াইয়ে দুই প্রতিদ্বন্দ্বী বিজেপি তথা এনডিএ প্রার্থী জগদীপ ধনকড় (Vice President Election 2022) অঙ্কের হিসাবে বিরোধী প্রার্থী কংগ্রেস নেত্রী মার্গারেট আলভার থেকে এগিয়ে আছেন। ধনকড়ের উপরাষ্ট্রপতি হওয়া একপ্রকার নিশ্চিত বলেই ধরে নেওয়া হচ্ছে। রাজস্থানে তাঁর গ্রামে আজ থেকেই মিষ্টি বিলি শুরু হয়ে গিয়েছে।

আলভা আজ বলেন, দেশ কীভাবে চলছে সংসদের অবস্থা দেখলেই বোঝা যায়। সেখানে বিরোধীদের কণ্ঠরোধ করা হচ্ছে। আগামীকালের ভোটকে তিনি চলতি পরিস্থিতি নিয়ে গণভোট বলে উল্লেখ করেছেন।

এবারের উপরাষ্ট্রপতি নির্বাচনে (Vice President Election 2022) তাৎপর্যপূর্ণ বিষয় হল, সংসদে বিরোধী বেঞ্চের দ্বিতীয় বৃহত্তম দল তৃণমূল কংগ্রেস ভোটদানে বিরত থাকার সিদ্ধান্ত নিয়েছে। বিরোধী প্রার্থী মার্গারেট আলভা অনেকভাবে চেষ্টা করেও মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে কথা বলতে পারেননি।

আলভাকে তাঁর দল কংগ্রেস ছাড়াও সমাজবাদী পার্টি, আরজেডি, টিআরএস, ডিএমকে, জেএমএম, অকালি দল, আপ সমর্থনের কথা জানিয়েছে। অন্যদিকে ধনকড়কে এনডিএ-র বাইরে থাকা বিজু জনতা দল এবং ওয়াইএসআর কংগ্রেস সমর্থন করবে বলে জানিয়েছে।

সূত্রের খবর, গতমাসে রাষ্ট্রপতি নির্বাচনের মতো উপরাষ্ট্রপতি নির্বাচন ঘিরেও দুই শিবিরেই ক্রস ভোটিংয়ের আশঙ্কা আছে। তবে সেই আশঙ্কা তুলনায় বিরোধী শিবিরেই বেশি। বিশেষ করে কংগ্রেস চিন্তায় আছে দলের সাংসদেরা সকলে আলভাকে ভোট দেবেন কি না।

রাষ্ট্রপতির মতো উপরাষ্ট্রপতি নির্বাচনও গোপন ব্যালটে হবে। ইভিএমের পরিবর্তে ভোট নেওয়া হবে পেপার ব্যালটে। উপরাষ্ট্রপতি নির্বাচনে ভোটার শুধুই লোকসভা ও রাজ্যসভার সদস্যরা।

You might also like