Latest News

ফোন ধরে ‘হ্যালো’ নয়, ‘বন্দে মাতরম’ বলবেন সরকারি কর্মীরা! নতুন নিয়ম চালু এই রাজ্যে

দ্য ওয়াল ব্যুরো: ফোন ধরলেই আর ‘হ্যালো’ নয়, অন্য বাক্য দিয়ে কথা শুরু করবেন সরকারি কর্মচারীরা। মহারাষ্ট্রে (Maharashtra) এমনই নিয়ম চালু হচ্ছে। ফোনের ওপারে ‘হ্যালো’র জায়গা দখল করছে ‘বন্দে মাতরম’ (Vande Mataram)।

মহারাষ্ট্রের নতুন সংস্কৃতি মন্ত্রী সুধীর মুঙ্গান্তিওয়ার একটি সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলতে গিয়ে জানিয়েছেন, রাজ্যের সমস্ত সরকারি কর্মচারী এখন থেকে ফোন ধরলেই বলে উঠবেন, ‘বন্দে মাতরম, কীভাবে আপনাকে সাহায্য করতে পারি?’

এই ব্যবস্থা আগামী ২৬ জানুয়ারি পর্যন্ত চলবে বলে জানিয়েছেন মন্ত্রী। স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উপলক্ষে মহারাষ্ট্রে সরকারি কর্মীদের জন্য এই ব্যবস্থা চালু করা হচ্ছে। আগামী ১৮ অগস্ট এই সংক্রান্ত নির্দেশিকা জারি হবে বলে খবর।

মহারাষ্ট্রের ওই মন্ত্রী বলেন, ‘আমরা দেশের ৭৫ তম স্বাধীনতা দিবস পালন করছি। যখন ব্রিটিশের বিরুদ্ধে লড়াই চলছিল, আমাদের দিকে গুলি ছুড়ে দিলেও স্বাধীনতা সংগ্রামীরা ‘বন্দে মাতরম’ বলে চিৎকার করতেন, তাঁদের হাতে সবসময় ধরা থাকত জাতীয় পতাকা। তাই আমাদের দফতর থেকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, মহারাষ্ট্রের সমস্ত সরকারি কর্মচারী এখন থেকে ‘বন্দে মাতরম’ বলেই কথোপকথন শুরু করবেন। ২৬ জানুয়ারি পর্যন্ত এটা চলবে।

‘বন্দে মাতরম’ ৭৫ বছর আগেও যেমন করে ভারতবাসীকে উদ্বুদ্ধ করত, তেমন এখনকার ছাত্রযুবদেরও একইভাবে তা প্রেরণা জোগাবে বলে মনে করছে মহারাষ্ট্র সরকার। সরকারি কর্মচারীদের মধ্যেও এই বুলি দেশপ্রেমের অনুভূতি ফুটিয়ে তুলবে।

আরও পড়ুন: সাভারকর আছেন, দেশপ্রেমীদের তালিকা থেকে নেহেরুই বাদ! কর্নাটকে সরকারি বিজ্ঞাপনে বিতর্ক

You might also like