Latest News

লাফিয়ে বাড়ছে কোভিড, আজ থেকে ১৫-১৮ বয়সিদের ভ্যাকসিনেশন

দ্য ওয়াল ব্যুরো: পূর্বঘোষিত  পরিকল্পনা অনুযায়ী সোমবার  দেশব্যাপী ১৫ থেকে ১৮ বছর পর্যন্ত টিনএজারদের (teenagers) কোভিড ১৯ (covid 19)মোকাবিলায় ভ্যাকসিনের (vaccination) টিকাকরণ শুরু হচ্ছে। সরকারের কোউইন পোর্টালে ৮ লাখের বেশি ছেলেমেয়ে এপর্যন্ত  নাম নথিভুক্ত  করেছে। তাদের কোভ্যাক্সিনের (covaxin) প্রথম ডোজটি দেওয়া হবে। স্কুলের  সঙ্গে আলোচনা করে ওদের টিকা দেওয়া হবে হাসপাতাল ও স্বাস্থ্যকেন্দ্রগুলিতে। প্রচুর স্কুল ও অন্য শিক্ষাপ্রতিষ্ঠানগুলিকে ভ্যাকসিনেশন কেন্দ্র হিসাবে ব্যবহার করা হচ্ছে।

গত ২৫ ডিসেম্বর বড়দিনের সন্ধ্যায় দেশবাসীর উদ্দেশে  সম্প্রচারিত ভাষণে ১৫-১৮ বয়সীদের ৩ জানুয়ারি থেকে ভ্যাকসিন দেওয়া শুরু হবে বলে ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ২০০৭ সাল, তার আগে জন্ম  হওয়া ছেলেমেয়েরা ভ্যাকসিন পাবে। পাশাপাশি তিনি জানান, স্বাস্থ্যকর্মী, ফ্রন্টলাইন কর্মী ও ঝুঁকির মুখে থাকা প্রবীণ নাগরিকদের ১০ জানুয়ারি থেকে ভ্যাকসিনের তৃতীয় ডোজ দেওয়া শুরু হবে। সরকার অবশ্য সব নাগরিককে  বুস্টার দেওয়ার ব্যাপারে কোনও সিদ্ধান্ত নেয়নি।

কোভিড ১৯ এর সর্বশেষ ভ্যারিয়েন্ট হিসাবে ডেল্টাকে পিছনে ফেলে দ্রুত ইউরোপ, আমেরিকা ছেয়ে গিয়েছে ওমিক্রনে। ভারতেও দ্রুত ছড়াচ্ছে এই অতি সংক্রামক ভ্যারিয়েন্ট। এই পরিস্থিতিতেই ১৫-১৮ বয়সিদের ভ্যাকসিনেশন শুরু করে দেওয়ার সিদ্ধান্ত। ইতিমধ্যেই বেশ কিছু রাজ্যে ক্লাস নাইন থেকে বারো ক্লাস ও কলেজ খুলেছে। পড়ুয়াদের মধ্যেও করোনাভাইরাস সংক্রমণ ছড়াচ্ছে। আবাসিক স্কুল, কলেজ হস্টেল থেকেও একাধিক  পড়ুয়ার সংক্রমিক হওয়ার খবর এসেছে।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, আজ থেকে টিনএজারদের শুধু কোভ্যাক্সিনই দেওয়া হবে, ভ্যাকসিনের অতিরিক্ত ডোজ  সব রাজ্য ও  কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকের পাঠিয়ে দেওয়া হবে।

কোরবেভ্যাক্স ও কোভোভ্যাক্স নামে যে দুটি নতুন ভ্যাকসিন  ছাড়পত্র পেয়েছে। সেগুলিকে বুস্টার  ডোজ হিসাবে  দেওয়া হতে পারে। এমনকী বাচ্চাদেরও এই ভ্যাকসিন দুটি দেওয়ার কথা ভাবা হতে পারে বলে সূত্রের খবর।

 

You might also like