Latest News

গোয়ায় বিজেপির অস্বস্তি বাড়িয়ে দল ছাড়লেন পর্রীকর-পুত্র, পদ্মের বিরুদ্ধে লড়বেন পানাজিতে

দ্য ওয়াল ব্যুরো: বিজেপির সঙ্গে সম্পর্কই চুকিয়ে দিলেন প্রয়াত মনোহর পর্রীকরের ছেলে উৎপল। শনিবার ঘোষণা করেন, বাবার পানাজি আসনেই নির্দল হয়ে লড়াই করবেন তিনি। এই সিদ্ধান্ত ৪০ আসনের গোয়া বিধানসভা ভোটের লড়াইকে নয়া মাত্রা দেবে, মনে করছে রাজনৈতিক মহল। উৎপল সিদ্ধান্ত ঘোষণা করা মাত্র যাবতীয় কৌতুহল এখন পানাজি আসন নিয়ে। সেই সঙ্গে প্রয়াত মনোহর পর্রীকরকে নিয়েও চর্চা তুঙ্গে উঠেছে।

গোয়ার তিনবারের বিজেপি মুখ্যমন্ত্রী প্রয়াত মনোহর পর্রীকর টানা দু-দশক পানাজির বিধায়ক ছিলেন। গোয়ায় দলের বিকাশের তিনি অন্যতম কাণ্ডারি। নরম স্বভাবের পর্রীকরকে বলা হত, গোয়ার অটল বিহারী বাজপেয়ি। বিজপির এই প্রাক্তন প্রধানমন্ত্রীর মতো মনোহরেরও সব দলের সঙ্গে সদ্ভাব ছিল। বস্তুত তাঁর কথাতেই ২০১৭-তে সংখ্যাগরিষ্ঠতা না পাওয়া সত্ত্বেও সর্বাধিক আসনে জয়ী কংগ্রেসের পরিবর্তে নির্দল এবং দলছুটরা বিজেপিকে সরকার গড়তে সমর্থন দেয়। মুখ্যমন্ত্রী হন মনোহর।

২০১৯-এ মনোহরের অকাল মৃত্যুতে পানাজি আসনের উপনির্বাচন হয়। তখনই মনে করা হয়েছিল দলে প্রয়াত মনোহরের অবদান এবং তাঁর রাজনৈতিক ওজনের কথা মাথায় রেখে বড় ছেলে উৎপলকে টিকিট দেবে দল। তিনি নিজেও তেমনই প্রত্যাশ্যা করেছিলেন। তখনও সেই আশায় জল ঢেলে দিয়েছিল পার্টি। দলের শীর্ষ নেতৃত্বের বক্তব্য ছিল, তারা কোনওভাবেই পরিবারতন্ত্রের দৃষ্টান্ত তৈরি হতে দেবে না।

এবার বিধানসভা ভোটের দিন ঘোষণার পর পরই উৎপল দলের নানা স্তরের নেতার সঙ্গে দেখা করে তাঁকে পানাজি আসনে প্রার্থী করার আর্জি জানাতে থাকে। কিন্তু শুক্রবার সেই আশায় জল ঢেলে দিয়ে পানাজি আসনে বিজেপি টিকিট দিয়েছে আতানাসিও মনসেরেটকে। তিনি ২০১৯-এ কংগ্রেস ছেড়ে বিজেপিতে যোগ দেন। শুধু তাঁকে টিকিট দেওয়াই নয়, তাঁর স্ত্রী’কেও ৪০ বিধানসভা আসনের একটিতে প্রার্থী করেছে বিজেপি। স্বাস্থ্যমন্ত্রী বিশ্বজিৎ রানের স্ত্রী’কেও টিকিট দিয়েছে দল।

এই সব দৃষ্টান্ত তুলে ধরে মনোহর পুত্রের প্রশ্ন, এগুলি কি তবে পরিবারতন্ত্রের নমুনা নয়? তাঁর অভিযোগ, তাঁর বাবার আসনে বিজেপি যাঁকে টিকিট দিয়েছে তার বিরুদ্ধে একাধিক অপরাধের মামলা আছে। এমনকি, নাবালিকাকে ধর্ষণের অভিযোগও আছে।

দল ছাড়ার মতো কঠিন সিদ্ধান্ত নেওয়ার পরও উৎপল ঘোষণা করেছেন পানাজি আসনে বিজেপি যদি উপযুক্ত কোনও ব্যক্তিকে প্রার্থী করে তাহলে তিনি নির্দল হিসাবে লড়বেন না। সরে দাঁড়াবেন।

You might also like