Latest News

খনি-শ্রমিকদের দুর্দশা নিয়ে তথ্যচিত্র তৈরির ‘অপরাধে’ দেশ ছাড়ার নোটিস মার্কিন সাংবাদিককে

দ্য ওয়াল ব্যুরো: এ দেশের খনির শ্রমিকদের নিয়ে ডকুমেন্টরি বানাতে এসেছিলেন তিনি। ভিসা-নীতি অবমাননার অভিযোগে তাঁকে দেশ ছেড়ে চলে যেতে হল! পুলিশ জানিয়েছে, মার্কিন বংশোদ্ভূত সাংবাদিক মার্ক সিয়ালা বেআইনি ভাবে তুতিকোরিনের তামার খনির শ্রমিকদের সঙ্গে এবং তাঁদের পরিবারের সঙ্গে মেলামেশা করছিলেন।

টুরিস্ট ভিসা নিয়ে গত মাসের ২৭ তারিখেই ভারতে এসেছিলেন মার্ক। তুতিকোরিনের স্টারলাইট কপার স্মেলটার খনির প্রভাব শ্রমিকদের শারীরিক স্বাস্থ্যের উপর কী ভাবে পড়ছে, তা নিয়ে তথ্যচিত্র বানাচ্ছিলেন তিনি। আমেরিকার এই ফ্রিল্যান্সার সাংবাদিককে আচমকাই দেশ ছাড়ার নোটিস ধরিয়েছে তুতিকোরিন পুলিশ। তাঁর বিরুদ্ধে অভিযোগ, স্টারলাইট সংস্থার বিরুদ্ধে প্রতিবাদ করতে গিয়ে প্রাণ হারানো শ্রমিকদের পরিবারের সঙ্গেও দেখা করেছেন তিনি। টুরিস্ট ভিসা নিয়ে এ সব করা যায় না বলেই দাবি পুলিশের।

পরিবেশ এবং স্বাস্থ্যের সমূহ ক্ষতি হবে, এই অভিযোগে স্টারলাইটের বিরুদ্ধে পথে নেমেছিলেন প্রতিবাদীরা। পুলিশের এনকাউন্টারে তাঁদের মধ্যে মারা যান ১৩ জন। এলাকাবাসীদের জন্য ১০০ কোটি টাকার ক্ষতিপূরণের বিনিময়ে ফের স্টারলাইট খোলার অনুমতি দেয় গ্রিন ট্রাইবুনাল আদালত।

সম্প্রতি, সেই ভিত্তিতেই খুলেছে স্টারলাইট। তারা ১০০ কোটি টাকা দিয়ে স্থানীয় মানুষদের স্বাস্থ্য ও শিক্ষার দায়িত্বও নিয়েছে। যদিও বুধবার তামিলনাড়ু দূষণ নিয়ন্ত্রণ বোর্ড আপত্তি জানিয়েছে কারখানার বিরুদ্ধে। আইনি লড়াই চলছে সুপ্রিম কোর্টেও।

You might also like