Latest News

উত্তর কোরিয়ার বিরুদ্ধে আমরা ঐক্যবদ্ধ, ঘোষণা করল আমেরিকা, জাপান, দক্ষিণ কোরিয়া

দ্য ওয়াল‌ ব্যুরো : চলতি বছরের শুরুতেই পরীক্ষামূলকভাবে বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্র (Missile) উৎক্ষেপণ করেছে উত্তর কোরিয়া (North Korea)। তাতে উদ্বিগ্ন হয়েছে আমেরিকা (America) ও তার মিত্র দেশগুলি। গত শনিবার মার্কিন বিদেশ সচিব অ্যান্টনি ব্লিনকেন হাওয়াই দ্বীপে জাপানের বিদেশমন্ত্রী ইয়োশিমাসা হায়াশি ও দক্ষিণ কোরিয়ার বিদেশমন্ত্রী চুং ইয়ুই ইয়োং-এর সঙ্গে দেখা করেন। উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র কর্মসূচি নিয়ে তাঁদের মধ্যে আলোচনা হয়। পরে সাংবাদিক বৈঠকে ব্লিনকেন বলেন, উত্তর কোরিয়া ‘উস্কানি দিচ্ছে’।

মার্কিন বিদেশ সচিবের কথায়, “আমরা তিনটি দেশ যৌথভাবে উত্তর কোরিয়ার উস্কানির প্রতিবাদ করছি। এক্ষেত্রে আমরা পুরোপুরি ঐক্যবদ্ধ। উত্তর কোরিয়ার আমরা নির্দিষ্ট পদক্ষেপ নেব।” কী পদক্ষেপ নেওয়া হবে তা নির্দিষ্ট করে ব্লিনকেন বলেননি।

তিন দেশ যৌথভাবে উত্তর কোরিয়ার কাছে আবেদন জানিয়েছে, তারা যেন ‘বেআইনি’ কার্যকলাপ না করে। আমেরিকা, জাপান বা দক্ষিণ কোরিয়া পিয়ংইয়ং-এর সঙ্গে শত্রুতা করতে চায় না। উত্তর কোরিয়া চাইলে যে কোনও সময় তার সঙ্গে আলোচনা হতে পারে।

হায়াশি পরে জাপানের সাংবাদিকদের বলেন, আমেরিকা ও দক্ষিণ কোরিয়ার বিদেশমন্ত্রীর সঙ্গে তাঁর আলোচনা ‘ফলপ্রসূ’ হয়েছে।

কোভিড অতিমহামারী শুরু হওয়ার পরে সীমান্ত পুরোপুরি বন্ধ করে দিয়েছিল উত্তর কোরিয়া। তার প্রভাব পড়েছে তাদের অর্থনীতিতে। তার ওপরে আমেরিকার অর্থনৈতিক নিষেধাজ্ঞার ফলে উত্তর কোরিয়ার অবস্থা হয়ে পড়েছে শোচনীয়। পর্যবেক্ষকদের মতে, মার্কিন প্রশাসনের ওপরে চাপ সৃষ্টি করার জন্য ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে উত্তর কোরিয়া। তারা চায়, আমেরিকার তাদের ওপরে নিষেধাজ্ঞা শিথিল করুক।

You might also like