Latest News

রেলের বিরুদ্ধে ২৩ বছর লড়াই! ২০ টাকার মামলা জিতলেন মথুরার তুঙ্গনাথ

দ্য ওয়াল ব্যুরো: কথায় বলে সবুরে মেওয়া ফলে! ধৈর্য রাখতে পারলে অনেক কিছু হয়। প্রবাদ বাক্যকে বাস্তবায়িত করে দেখালেন মথুরার উকিল (Lawyer) তুঙ্গনাথ চতুর্বেদী। রেলের (Railway) বিরুদ্ধে প্রায় ২৩ বছর (23 Years) ধরে মামলা লড়ার পর অবশেষে জয় পেলেন তিনি।

কেন মামলা করেছিলেন তুঙ্গনাথ?

ক্রেতা সুরক্ষায় মামলা করে এই আইনজীবী ১৯৯৯ সালে জানিয়েছিলেন, মথুরা ক্যান্টনমেন্ট স্টেশনের বুকিং ক্লার্ক তাঁর থেকে ২০ টাকা অতিরিক্ত টাকা নিয়েছিলেন। এই ২০ টাকার জন্য মামলা করেছিলেন তিনি। অবশেষে ২৩ বছর পর ক্রেতা সুরক্ষা আদালত রায় দিল, রেলকে ওই ২০ টাকা ফেরত দিতে হবে। সেই সঙ্গে এতদিন মামলা চলার জন্য তুঙ্গনাথকে ১৫ হাজার টাকা দিতে হবে রেল কর্তৃপক্ষকে।

রাঁচির এই থানার নাম ‘চুটিয়া’! লজ্জায় মাথা হেঁট হচ্ছে স্থানীয়দের

১৯৯৯ সালের ২৫ ডিসেম্বর মথুরা ক্যান্টনমেন্ট স্টেশনে টিকিট কাটতে যান তুঙ্গনাথ। তাঁর বক্তব্য, তিনি দুটি মোরাদাবাদের ইকিট চান। সেই সময়ে প্যাসেঞ্জার ট্রেনে মথুরা থেকে মোরাদাবাদ পর্যন্ত ভাড়া ছিল ৩৫ টাকা করে। দুটো টিকিটের দাম হয় ৭০ টাকা। কিন্তু বুকিং ক্লার্ক তাঁর থেকে ৯০ টাকা নেন। ফেরত চাইলে অতিরিক্ত ২০ টাকা দিতে অস্বীকার করেন তিনি।

এরপর ট্রেন চলে আসায় ওই টিকিট নিয়েই উঠে পড়েন তুঙ্গনাথ। তারপর মামলা করেছিলেন ক্রেতা সুরক্ষা আদালতে। সেই মামলায় যুক্ত করা হয় উত্তর-পূর্ব রেলের গোরক্ষপুর রিজিওনের জেনারেল ম্যানেজার এবং ওই বুকিং ক্লার্ককে। শেষমেশ এদিন আদালত নির্দেশ দিল, রেলকে ক্ষতিপূরণ মেটাতে হবে। আদালতে প্রমাণিত হল, সেদিন তুঙ্গনাথের থেকে ২০ টাকা বেশি নিয়েছিলেন ওই বুকিং ক্লার্ক।

You might also like