
এই ঘটনার পরেই অবশ্য ফের প্রকাশ্যে এসেছে পোশাক ব্র্যান্ড ফ্যাব ইন্ডিয়ার সেই বিতর্কিত বিজ্ঞাপনের কথা। গত দীপাবলির সময় তাদের একটি বিজ্ঞাপনে ‘জশন-ই-রিওয়াজ’ শব্দবন্ধনী ব্যবহার করার পরে চরম সমালোচনার শিকার হতে হয়েছিল। ফ্যাব ইন্ডিয়ার সেই বিজ্ঞাপনে লেখা ছিল, “যেহেতু আমরা প্রেম এবং আলোর উৎসবকে স্বাগত জানাই, জশন-ই-রিওয়াজ হল এমন একটি রীতি, যা সুন্দরভাবে ভারতীয় সংস্কৃতির প্রতি শ্রদ্ধা প্রদর্শন করে।”
সেইসময় উর্দুপ্রীতির অভিযোগ তুলে ব্র্যান্ডটির বিরুদ্ধে ভার্চুয়াল দুনিয়ায় রীতিমতো বিদ্রোহ ঘোষণা করেছিল একাধিক হিন্দুত্ববাদী সংগঠন। এমনকি বিজেপির অনেক নেতামন্ত্রীও সোশ্যাল মিডিয়ায় ফ্যাব ইন্ডিয়াকে একহাত নিয়েছিলেন। বিজেপি সাংসদ তেজস্বী সূর্য বিজ্ঞাপনটিকে সেইসময় “হিন্দু উত্সবকে অবজ্ঞা করার ইচ্ছাকৃত প্রচেষ্টা” বলে অভিহিত করেছিলেন। চরম সমালোচনার মুখে পড়ে ফ্যাব ইন্ডিয়া পরে বিজ্ঞাপনটি মুছে দেয়।
এদিকে, বর্তমানে সেই বিজেপিই নিজেদের রাজনৈতিক প্রচারে ব্যবহার করছে সেই উর্দু ভাষাই। যা নিয়ে এখনও অবধি কোনও হিন্দুত্ববাদী সংগঠন বা বিজেপি নেতাকেই মুখ খুলতে বা প্রকাশ্যে বিরোধিতা করতে দেখা যায়নি। তাহলে রাজনৈতিক দলের প্রচারে এবং তা যদি হয় ভারতীয় জনতা পার্টি, সেক্ষেত্রে কি সাত খুন মাফ? উঠছে প্রশ্ন।