Latest News

‘অজানা’ নম্বরের পেছনে কে আছে? ফোন এলেই ভেসে উঠবে কলারের নাম

দ্য ওয়াল ব্যুরো: অপরিচিত নম্বর থেকে ফোন আসছে (Unknown call trace), না বুঝেই তুলে ফেলছেন ফোন, কিন্তু ততক্ষণে আপনি প্রতারণার জালে জড়িয়ে পড়েছেন। অনেক সময় ট্রু কলারের মত অ্যাপের মাধ্যমে আপনি দেখতে পান কে ফোন করেছে। তবে যাঁদের স্মার্ট ফোন নেই, তাঁরা কীভাবে বুঝবেন?

সেই সমস্যা দূর করতেই উদ্যোগী হল কেন্দ্র। নম্বর সেভ না থাকলেও ফোনের স্ক্রিনে আপনি দেখতে পাবেন কলারের নাম (Unknown call trace)! হ্যাঁ, টেলিকমিউনিকেশন দফতর (TRAI) শীঘ্রই এই ব্যবস্থা চালু করতে চলেছে। কেওয়াইসিতে অন্তর্ভুক্ত করা নামই দেখা যাবে ফোনে।

সিম নেওয়ার জন্য আধার কার্ড এখন বাধ্যতামূলক। সেই আধার কার্ডে থাকা নামই আপনার ফোন দেখাবে। এ ব্যাপারে সংশ্লিষ্ট সব পক্ষের মতামত চাওয়া হয়েছে। ওয়াকিবহাল মহলের কথায়, স্প্যাম কলের হাত থেকে রেহাই মিলবে এই ব্যবস্থা চালু হলে। তা ছাড়া প্রতারকদের ফাঁদ থেকেও বাঁচবে মানুষ।

এখন অজানা নম্বরের খোঁজ পেতে অনেকেই ট্রু কলার নামক অ্যাপ ব্যবহার করেন। তবে ট্রাইয়ের এই ব্যবস্থা চালু হলে আর প্রয়োজন পড়বে না অন্য কোনও অ্যাপের। জানা গিয়েছে, ট্রাই সংশ্লিষ্ট সকলের সঙ্গে কথা বলে একটি রিপোর্ট তৈরি করবে।

তবে অবশ্যই মাথায় রাখতে হবে যাতে মানুষের ব্যাক্তিগত তথ্য যেন গোপন থাকে। এই পদ্ধতি চালু করলে সেটা কীভাবে সম্ভব তাই নিয়ে একাধিক আলোচনাও করবে ট্রাই। বড় টেলিকম অপারেটররা গ্রাহকদের অনুমতি ছাড়া তাঁদের নাম প্রকাশ্যে আনার ব্যাপারে সহমত নাও হতে পারে। তাই এই সুরক্ষা কীভাবে নিশ্চিত করা যায় সেই বিষয়ে টেলিকম অপারেটরদের সঙ্গে কথা বলবে ট্রাই।

রইল সোমার কথাই, সাতদিনের মধ্যে শিক্ষিকা হিসেবে নিয়োগ করতে হবে, এসএসসিকে নির্দেশ নবান্নের

You might also like