Latest News

University of Calcutta: অনলাইন পরীক্ষার দাবিতে অনড় পড়ুয়াদের একাংশ, কলেজস্ট্রিট আটকে বিক্ষোভ

দ্য ওয়াল ব্যুরো:‌ ফের অনলাইন পরীক্ষার দাবিতে কলেজস্ট্রিটে রাস্তা আটকে বিক্ষোভে কলকাতা বিশ্ববিদ্যালয়ের (University of Calcutta) পড়ুয়ারা। গত ৩ জুন, শুক্রবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়ে দিয়েছে, পরীক্ষা অফলাইনেই হবে। কিন্তু তা সত্ত্বেও অনলাইনের পরীক্ষা নিতে হবে, এই দাবিতে সোমবার দুপুর থেকে শুরু হয়েছে বিক্ষোভ।

করোনা সংক্রমণ স্তিমিত হয়ে যাওয়ার পর রাজ্যের কলেজ, বিশ্ববিদ্য়ালয়গুলিতে অফলাইনে পরীক্ষার কথা ঘোষণা করে রাজ্য। বহু বিশ্ববিদ্যালয়ে আগের মতো অফলাইনের পরীক্ষা নেওয়া হয়েছে। কলকাতা বিশ্ববিদ্যালয়ও University of Calcutta) ওই একইভাবে পরীক্ষা নেবে বলে জানায়। কিন্তু তা মানতে নারাজ পড়ুয়ারা। তাঁদের দাবি,পর্যাপ্ত প্রস্তুতি নেই। তাই পরীক্ষা অনলাইনেই নিতে হবে। তাই বিক্ষোভে কোনও ভাঁটা নেই।

এদিন অনলাইনে পরীক্ষা নেওয়ার দাবিতে কলকাতা বিশ্ববিদ্যালয়ের গেটের সামনের রাস্তায় বসে বিক্ষোভ দেখায় পড়ুয়াদের একাংশ। দফায় দফায় সেই বিক্ষোভের জেরে আংশিক ভাবে যানজট হয় কলেজস্ট্রিটে। ক্যাম্পাসের সামনের একদিকের রাস্তা আটকে চলে লাগাতার অবস্থান। পড়ুয়াদের রাস্তা থেকে তুলতে গেলে পুলিশের সঙ্গে ধস্তাধস্তি হয়।

রাজ্য়ের যুক্তি ছিল,মাধ্য়মিক, উচ্চমাধ্যমিক পরীক্ষা এবার অফলাইনে হয়েছে। তাই কলেজ-বিশ্ববিদ্য়ালয়ের পরীক্ষা অনলাইনে করার কোনও যুক্তি নেই। সেইমতো, গত ৩ জুন অফলাইন পরীক্ষার পক্ষেই মত দেয় কলকাতা বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট বিভাগ। গত ২৭ মে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে কলেজের অধ্যক্ষদের বৈঠক ছিল। সেখানেও অধ্যক্ষরা অফলাইন পরীক্ষার পক্ষেই মত দিয়েছিলেন। পড়ুয়াদের একটা বড় অংশ অফলাইনে পরীক্ষা দিতে রাজি। কিন্তু একাংশ রাজি নয়। তাঁরাই বার বার বিক্ষোভে নামছেন।

তাঁদের দাবি, অফলাইন পরীক্ষা দেবার জন্য যতটা সময় দরকার সেটা তাঁরা পাচ্ছেন না। অনলাইনে হলে পরীক্ষা তাড়াতাড়ি হবে, তাই অনলাইনেই পরীক্ষা নিতে হবে। অফলাইনে পরীক্ষা নিতে হলে আরও চারমাস অতিরিক্ত সময় দিতে হবে তাঁদের।

আরও পড়ুন:‌ রাজমিস্ত্রির ছেলে সুদীপের দাপটে বাংলা রানের পাহাড়ে, দুরন্ত অনুষ্টুপও

You might also like