Latest News

মোদীর মঞ্চে ওঠার আগে ভারতে মানবাধিকার নিয়ে সরব জাতিসংঘের মহাসচিব

দ্য ওয়াল ব্যুরো: জাতিসংঘের (United Nation) মহাসচিব (Secretary-General) আন্তোনিও গুতেরেস মনে করেন, বিশ্ব মঞ্চে ভারতের (India) উপস্থিতি দেশে মানবাধিকারের (human rights) প্রতি দৃঢ় অবস্থান ও আস্থা জ্ঞাপনের মাধ্যমে সম্ভব।

দু’দিনের সরকারি সফরে ভারতে এসেছেন জাতিসংঘের মহাসচিব। গতকাল মুম্বই আইআইটিতে ভারতের স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উপলক্ষ্যে অনুষ্ঠানে অংশ নেন। আজ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Narendra Modi) সঙ্গে এক মঞ্চে থাকার কথা তাঁর।

ভারতের মাটিতে দাঁড়িয়ে জাতিসংঘের মহাসচিব এমন সময় এ দেশে মানবাধিকার নিয়ে মুখ খুলেছেন যখন প্রধানমন্ত্রী মোদী বিশ্বমঞ্চে নেতৃত্বের মুখ হয়ে ওঠার চেষ্টা করছেন। অন্যদিকে, দেশে মোদী সরকার মানবাধিকার হরণের দায়ে অভিযুক্ত এবং সংখ্যালঘুদের উপর আক্রমণ, তাতে রাষ্ট্রের নীরবতা, বিচার বিভাগ, সংবাদমাধ্যমের স্বাধীনতা বিপন্ন বলে আওয়াজ উঠেছে।

মুম্বইয়ে ২০০৮-এ পাক জঙ্গি হামলার ঘটনায় নিহতদের প্রতি শ্রদ্ধা জানাতে তিনি গতকাল তাজ প্যালেস হোটেলে যান।

আইআইটি’র অনুষ্ঠানে গুতেরেস বলেন, ‘বিশ্ব মঞ্চে ভারতের কণ্ঠস্বর শুধুমাত্র সকলকে নিয়ে চলা এবং প্রতিশ্রুতির প্রতি দৃঢ় অবস্থানের ফলে বিশ্বাসযোগ্যতা অর্জন করতে পারে। সেই সঙ্গে প্রয়োজন দেশে মানবাধিকারের প্রতি শ্রদ্ধাশীল থাকা।’

জিতলেন খাড়্গে, ইতিহাস মনে রাখবে সনিয়া-রাহুল-শশীকে

জাতিসংঘের মহাসচিবের এই মন্তব্য দেশে মানবাধিকারের জন্য সংগ্রামরত ব্যক্তি, সংগঠনের প্রতি সমর্থন বলেই ওয়াকিবহাল মহল মনে করছে। তিনি ইতিবাচকভাবে ভারতের দুর্বলতার দিকগুলি তুলে ধরেছেন এ দেশের মাটিতে দাঁড়িয়ে।

তাঁর কথায়, ‘মানবাধিকার কাউন্সিলের নির্বাচিত সদস্য হিসাবে ভারতের দায়িত্ব রয়েছে বিশ্বব্যাপী মানবাধিকারকে ঊর্ধ্বে তুলে ধরার। উচিত সংখ্যালঘু সম্প্রদায়ের সদস্য-সহ সকল ব্যক্তির অধিকার নিশ্চিত করা।’ তাঁর কথায়, বৈচিত্র্য ও বহুত্বের ভারতীয় মডেলটি সহজ, কিন্তু এটি গভীর উপলব্ধির বিষয়। এটিই ভারতকে শক্তিশালী করেছে।

You might also like