Latest News

Ukraine Inflation : রাশিয়া-ইউক্রেন যুদ্ধের জন্যই বেড়েছে জিনিসপত্রের দাম, দাবি সরকারের

দ্য ওয়াল ব্যুরো : রাশিয়া-ইউক্রেনের (Ukraine Inflation) যুদ্ধের জন্য বিশ্ব জুড়ে অপরিশোধিত তেল, প্রাকৃতিক গ্যাস, খনিজ তেল এবং কয়েকটি গুরুত্বপূর্ণ ধাতুর সরবরাহ হচ্ছে। তার ফলেই বাড়ছে জিনিসপত্রের (Ukraine Inflation) দাম। সোমবার এমনই জানাল কেন্দ্রীয় সরকার। সরকারি তথ্যে জানা যায়, মার্চে পাইকারি মূল্য সূচকে (Ukraine Inflation) মুদ্রাস্ফীতি হয়েছে ১৪.৫৫ শতাংশ। তা চার মাসের রেকর্ড।

সরকারি তথ্য অনুযায়ী, ২০২১ সালের মার্চে পাইকারি মূল্য সূচকের (Ukraine Inflation) মুদ্রাস্ফীতি হয়েছিল ৭.৮৯ শতাংশ। ফেব্রুয়ারির তুলনায় মার্চে অপরিশোধিত তেল ও প্রাকৃতিক গ্যাসের দাম বেড়েছে ২১.১৮ শতাংশ, ধাতুর দাম বেড়েছে ৯.৭২ শতাংশ এবং খাদ্যপণ্য ছাড়া অন্যান্য পণ্যের দাম বেড়েছে ২.৯৪ শতাংশ।

জ্বালানি ও বিদ্যুতের ক্ষেত্রে পাইকারি মূল্যসূচক বেড়েছে ৫.৬৮ শতাংশ। এপ্রিলের শুরুতে রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস বলেন, ইউক্রেনের যুদ্ধের ফলে পণ্য ও অর্থের জগতে চূড়ান্ত অস্থিতিশীলতা দেখা দিয়েছে। সেজন্যই পরপর ১১ দফায় অপরিবর্তিত রাখা হয়েছে রেপো রেট।

রাশিয়ার ওপরে নানা নিষেধাজ্ঞা জারি হওয়ার পরেও ইউক্রেনের যুদ্ধ থামার লক্ষণ দেখা যাচ্ছে না। আমেরিকায় প্রাকৃতিক গ্যাসের দাম হয়েছে ১৩ বছরের মধ্যে সর্বোচ্চ। ব্লুমবার্গের রিপোর্টে এই খবর জানা গিয়েছে।

আরও পড়ুন : আবার লখিমপুর! বিজেপি বিধায়কের গাড়িতে চাপা পড়ে মৃত্যু দুই বাইক আরোহীর

You might also like