Latest News

এবার পোষ্য বিড়ালের কোভিড পজিটিভ! ব্রিটেনের ঘটনায় রোগ ছড়ানোর প্রমাণ মেলেনি এখনও

দ্য ওয়াল ব্যুরো: পোষ্য প্রাণী কি করোনাভাইরাসে সংক্রামিত হতে পারে? বা তার থেকে মানুষের দেহে সংক্রমণ ছড়াতে পারে? এই প্রশ্ন ছিল প্রথম থেকেই। এ নিয়ে একসময়ে গুজব ছড়ানোয় চিনে বেশ কিছু পোষ্যকে মেরেও ফেলেছিলেন সাধারণ মানুষ। তবে এবার নিশ্চিত জানা গেল, ইংল্যান্ডে একটি একটি পোষা বিড়াল নোভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে।

ঘটনাটি শুনে উদ্বেগ বাড়লেও, বিড়ালটির মধ্যে উপসর্গ এখনও তেমন প্রকট নয় বলেই জানা গেছে। শুধু তাই নয়, সেই বিড়ালের থেকে অন্য কারও শরীরে ভাইরাস সংক্রমিত হচ্ছে কিনা এমন কোনও প্রমাণও পাওয়া যায়নি। ইংল্যান্ডের দেশটির অ্যানিম্যাল ওয়েলফেয়ার দফতরের প্রধান চিকিৎসক ক্রিস্টিন মিডলমিস জানিয়েছেন, এই প্রথম এদেশে কোনও প্রাণী কোভিড-১৯ রোগে আক্রান্ত হল।

বিড়ালটির মাধ্যমে তার মালিক অথবা অন্য কোন প্রাণী আক্রান্ত হয়েছে বলে এখনও কোনও রকম প্রমাণ নেই বলেই দাবি করেছে সরকার। শুধু বিড়াল কেন, এখনও পর্যন্ত অন্য কোনও পোষা প্রাণীই মানবদেহে করোনাভাইরাস ছড়াতে পারে বলে প্রমাণ পাওয়া যায়নি। তবু এই ঘটনার পরে ব্রিটেনের স্বাস্থ্য দফতরের পরামর্শ, যে কোনও প্রাণীর সংস্পর্শে আসার পরেই যেন ভাল করে সাবান দিয়ে হাত ধুয়ে ফেলেন সকলে।

ক্রিস্টিন মিডলমিস বলেন, কোনও প্রাণীর করোনায় আক্রান্ত হওয়ার ঘটনা খুবই বিরল। যদিও বিড়ালটির শরীরে খুব সামান্যই উপসর্গ দেখা দিয়েছে। তবে প্রমাণ না মিললেও, এই বিড়ালের মাধ্যমে আর কোথাও ভাইরাস ছড়ায় কিনা তার ওপর কঠোর নজর রাখা হচ্ছে।

ব্রিটেনে এখনও পর্যন্ত করোনা আক্রান্তের সংখ্যা প্রায় ৩ লক্ষ। মৃতের সংখ্যাও ৫০ হাজার ছুঁতে চলেছে। এই পরিস্থিতিতে বিড়ালের সংক্রামিত হওয়ার ঘটনা চিন্তা বাড়িয়েছে নতুন করে।

You might also like