Latest News

মুম্বইয়ে দশেরায় সমাবেশ করবে শিবসেনার কোন গোষ্ঠী, বল এবার নির্বাচন কমিশনে

দ্য ওয়াল ব্যুরো: ৫ অক্টোবর দশেরার (Dussera) দিনে মুম্বইয়ের (Mumbai) শিবাজি পার্কে সভা (meeting) করবে শিবসেনা (Shivsena)। অর্থাৎ উদ্ধব ঠাকরের (Uddhav Thackeray) গোষ্ঠী, এমনটাই ইঙ্গিত মিলেছে বম্বে হাইকোর্টের রায়ে। মঙ্গলবার সেই স্বতির আবহাওয়া উধাও হয়ে গেল উদ্ধব শিবির থেকে। সুপ্রিম কোর্ট বিচারাধীন একটি মামলায় নির্বাচন কমিশনকে আজ নির্দেশ দিয়েছে অবিলম্বে প্রকৃত শিবসেনা কোন গোষ্ঠী তা নির্ধারণ করে দিতে। এই সংক্রান্ত স্থগিতাদেশ আজ প্রত্যাহার করে নিয়েছে সর্বোচ্চ আদালত।

৫ অক্টোবর কারা দশেরার সমাবেশের আয়োজন কারা করবে, উদ্ধব নাকি একনাথ শিন্ডে গোষ্ঠী ত নিয়ে গত দিন কুড়ি এই প্রশ্ন ঘিরে রাজনৈতিক তৎপরতা তুঙ্গে উঠেছিল মহারাষ্ট্রে। দিন পাঁচ আগে মুম্বই হাইকোর্ট রায় দেয় ওই দিন সভা করবে শিবসেনা। যার অর্থ মঞ্চে দেখা যাবে উদ্ধব ঠাকরেকে।

চার মাস আগে মুখ্যমন্ত্রিত্ব হাতছাড়া হওয়ার পর উদ্ধবের উপর দিয়ে ঝড় বয়ে যাচ্ছিল। শিবসেনার অভিভাবকত্ব তাঁর হাতছাড়া হওয়ার জোগার। তা নিয়ে সুপ্রিম কোর্টে মামলা বিচারাধীন। এরই মধ্যে হাজির হয় দশেরার সভা করার অনুমতি বিতর্ক।

পঞ্চাশ বছর ধরে দশেরার দিনে মুম্বইয়ের শিবাজি পার্কে সভা করে আসছে শিবসেনা। জুন মাসে ভাগ হয়ে তৈরি হয়েছে শিবসেনার শিণ্ডে গোষ্ঠী। তারাই এখন সরকারে। এবার একই পার্টির দুই শিবির ৫ অক্টোবর সভা করতে চেয়ে বৃহনমম্বই নগর নিগমের কাছে আবেদন করেছিল। দিন পনেরো আবেদনপত্র নিয়ে উচ্চবাচ্য করছিল না বিএমসি। অনেক চাপাচাপির পর গতকাল তারা জানায়, পরিবেশের কারণে কাউকেই শিবাজি পার্কে সভা করার অনুমতি দেওয়া হচ্ছে না।

দুই গোষ্ঠীই আদালতে যায়। আজই হাইকোর্ট সাড়ে তিন ঘণ্টার শুনানি শেষে রায়ে বলে আমরা কোনও গোষ্ঠীকে অনুমতি দিচ্ছি না। অনুমতি দিচ্ছি দলকে। শিবসেনার পঞ্চাশ বছর ধরে ওখানে দশেরার দিনে সভা করে আসছে। তাই এবারের সভার অনুমতিও তারাই পাবে। আদালতের এই রায় নিঃসন্দেহে উদ্ধব ঠাকরের জন্য সু-সংবাদ।

আদালত বলেছে যে সরকারের জারি করা ২০১৬ সালের আদেশ অনুযায়ী এই অনুমতি দেওয়া হবে। শুধু তাই নয়, পুরো অনুষ্ঠানের ভিডিওগ্রাফি করতে হবে। যদি কোনও ত্রুটি পাওয়া যায় বা আইনশৃঙ্খলার সমস্যা দেখা দেয়, তাহলে ভবিষ্যতে অনুমতি দেওয়ার বিষয়টি বিবেচনা করা হবে।

এই পার্কে শিবসেনা পাঁচ দশকেরও বেশি সময় ধরে সমাবেশ করে আসছে। এমতাবস্থায় বম্বে হাইকোর্টের নির্দেশের পর উদ্ধব দলের ঐতিহ্য বজায় রাখতে পারবেন। শিবসেনার প্রতিষ্ঠাতা বালা সাহেব ঠাকরে প্রতি বছর দশেরার দিনে শিবাজি পার্কে সভা করতেন। তাঁর উপস্থিতিতে রাবণ বধ হত। তারপর জ্বালাময়ী ভাষণ দিয়ে সভা মাতিয়ে দিয়ে ফিরতেন।

এবার সেই সভা করার অনুমতি মিলেছিল উদ্ধবের। কিন্তু মঙ্গলবার সুপ্রিম কোর্ট যে রায় দিয়েছে তাতে মহারাষ্ট্রের রাজনীতির পিচে নতুন করে ঘূর্ণি দেখা দিল। কোন গোষ্ঠী আসল শিবসেনা এই বিষয়ে নির্বাচনের শুনানি একদফা শেষ। তারা ৪ অক্টোবরের মধ্যে রায় জানালে ৫ অক্টোবর কারা সভা করার চূড়ান্ত অনুমতি পাবে তা নিয়ে অনিশ্চয়তা দেখা দিল। মূল গোষ্ঠী হিসাবে শিন্ডে গ্রুপের স্বীকৃতি পেয়ে যাওয়া অসম্ভব নয়।

মমতা সরকারের পতন ডিসেম্বরেই! দাবি সুকান্তর, বুকে নেই দম-খাবে চমচম, পাল্টা কুণাল

You might also like