Latest News

UAPA Act: ১১ বছর আগে লেখা নিবন্ধের জন্য ইউএপিএ-তে গ্রেফতার কাশ্মীরী যুবক

দ্য ওয়াল ব্যুরো: ৬ নভেম্বর, ২০১১। অনলাইন ম্যাগাজিনে প্রকাশিত হয়েছিল নিবন্ধটি। শিরোনাম ছিল, ‘দাসত্বের শিকল একদিন ছিঁড়ে যাবেই। সেই নিবন্ধের উদ্দেশ্য নিয়ে প্রশ্ন তুলে ১১ বছরের মাথায় লেখককে গ্রেফতার করল পুলিশ (UAPA Act)। তাঁর বিরুদ্ধে বেআইনি কার্যকলাপ প্রতিরোধ আইন বা ইউএপিএ -তেও মামলা করা হয়েছে।

আরও পড়ুন: শঙ্কর ছাড়লেন হোয়াটসঅ্যাপ গ্রুপ! বিজেপিতে ইস্তফার স্রোত বইছে

ঘটনাটি জম্মু-কাশ্মীরের। সম্প্রতি ওই রাজ্যে তৈরি হয়েছে স্টেট ইনভেস্টিগেশন এজেন্সি বা সিয়া (SIA)। ওই সংস্থার দায়ের করা অভিযোগের প্রেক্ষিতে রবিবার জম্মু কাশ্মীর পুলিশ আব্দুল আলা ফাজিলি নামে বছর চল্লিশের ওই লেখককে গ্রেফতার করে (UAPA Act)। দিন পনেরো পর তাঁর বিয়ে। বর্তমানে কাশ্মীর বিশ্ববিদ্যালয়ে ফার্মাসিউটিক্যাল সায়েন্স বিভাগে গবেষণা করছেন তিনি। সেই সূত্রে ইউনিভার্সিটি গ্রান্ট কমিশনের মৌলানা আজাদ ন্যাশনাল ফেলোশিপ পেয়েছেন।

কেন তাঁকে গ্রেফতার করা হয়েছে? সিয়া জানিয়েছে, ওই নিবন্ধের উদ্দেশ্য ভাল ছিল না। তা উস্কানিমূলক ও রাষ্ট্রবিরোধী এবং উগ্রবাদীদের উৎসাহিত করেছে (UAPA Act)। প্রসঙ্গত, কাশ্মীরে নিরাপত্তা এজেন্সিগুলির ভূমিকা নিয়ে বিভিন্ন সময় সরব হতে দেখা গেছে ওই লেখক ও গবেষককে।

ম্যাগাজিনের সম্পাদক ফাহাদ শাহকে আগেই গ্রেফতার করেছে পুলিশ। তিনি জেলে বন্দি। তাঁদের বিরুদ্ধে জম্মু কাশ্মীরে অশান্তি তৈরির চেষ্টার অভিযোগ দায়ের করা হয়েছে জনসুরক্ষা আইনে। তদন্তের পর বেআইনি কার্যকলাপ প্রতিরোধ আইনের ধারা যোগ করা হয়েছে তাঁদের বিরুদ্ধে।

You might also like