Latest News

সার্জিক্যাল স্ট্রাইকের কয়েক ঘণ্টা পরেই সফল পরীক্ষামূলক উৎক্ষেপণ আরও দু’টি মিসাইলের

দ্য ওয়াল ব্যুরো: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জমানায় দ্বিতীয় সার্জিক্যাল স্ট্রাইক নিয়ে যখন দেশ জুড়ে আলোচনা চলছে, ঠিক তখনই ভারতীয় সেনাবাহিনীর শক্তি বাড়াতে আরও একটি পদক্ষেপ নিল ভারত সরকার। মঙ্গলবার ডিআরডিও-র তরফে ওড়িশা উপকূল থেকে বঙ্গোপসাগরে পরীক্ষামূলক ভাবে সফল উৎক্ষেপণ করা হল দু’টি নতুন মিসাইল।

ডিআরডিও, ভারত ইলেকট্রনিক্স লিমিটেড ও ভারত ডায়নামিক্স লিমিটেড একসঙ্গে এই মিসাইল দু’টি ভারতীয় সেনার জন্য তৈরি করেছে। ডিআরডিও সূত্রের খবর, বছরের যে কোনও সময়ে, যে কোনও আবহাওয়াতেই এই মিসাইল দু’টি কাজ করতে পারবে। ২৫ থেকে ৩০ কিলোমিটারের মধ্যে যে কোনও নিশানায় নির্ভুল আঘাত হানার ক্ষমতা রয়েছে এই দু’টি মিসাইলের।

তবে এই প্রথম নয়। এর আগেও এই ধরনের মিসাইলের সফল পরীক্ষামূলক উৎক্ষেপণ করা হয়েছিল দু’বার। প্রথম বার হয়েছিল ২০১৭ সালের ৪ জানুয়ারি। দ্বিতীয় বার, গত বছরের ৩ জুলাই। তার পরে মঙ্গলবার আবার আরও এক বার পরীক্ষামূলক উৎক্ষেপণ করা হল এই অস্ত্রের।

মঙ্গলবার সকালেই ভারতীয় সেনা কড়া জবাব দিয়েছে ১২ দিন আগের পুুলওয়ামা হামলার। ৪৯ জন সেনা মৃত্যুর প্রতিশোধ নিতে পাক অধিকৃত কাশ্মীরের বালাকোটে জঙ্গিঘাঁটি গুঁড়িয়ে ৩৫০ জন জঙ্গিকে খতম করেছে ভারতীয় বায়ুসেনা। তার কয়েক ঘণ্টা পরেই ভারতীয় সেনার হাতে আরও দু’টি মিসাইল আসা নিশ্চিত হয়ে গেল। এতে স্বাভাবিক ভাবেই প্রতিরক্ষা ক্ষেত্রে শক্তি আরও বাড়ল দেশের।

যদিও মঙ্গলবারই ভারতীয় সেনাবাহিনীর প্রত্যাঘাতে কার্যত কোমর ভেঙে গিয়েছে পাকিস্তানের। এর পরে তাদের পাল্টা বক্তব্য, কড়া ভাষায় ভারতকে প্রতুত্তর দেবে পাকিস্তান সেনা। এটা এক রকম ফাঁকা আওয়াজ বলে অনেকে মনে করলেও, এই হুমকি একেবারে উড়িয়ে দিতে নারাজ ভারত। আর তাই যুদ্ধের সম্ভাবনা দেখে সব দিক থেকেই তৈরি থাকছে সেনাবাহিনী।

তৎপরতা বেড়েছে প্রশাসনেও। আপৎকালীন তৎপরতায় ভারত-পাকিস্তান সীমান্ত সংলগ্ন এলাকা থেকে সরানো হচ্ছে সাধারণ মানুষকে। হাসপাতালগুলিকে পর্যাপ্ত ব্যবস্থা রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

এ রকম প্রাক্ যুদ্ধের পরিস্থিতিতে যখন উত্তেজনা চলছে, তখনই অত্যাধুনিক মিসাইলের পরীক্ষা করল ভারতীয় সেনা। সেনা সূত্রের খবর, মাটি থেকে আকাশে শত্রু ধ্বংস করতে এই মিসাইলগুলির পরীক্ষা করা হয়েছে। খুব দ্রুত এই মিসাইলগুলি শত্রুবিমান ধ্বংস করতে সক্ষম বলেও জানা গিয়েছে।

You might also like