Latest News

এক শরীরে দুই ভাই! এবার পৃথক ভোটাধিকার পেলেন পাঞ্জাবের সোহনা-মোহনা

দ্য ওয়াল ব্যুরো: এক শরীর (body), কিন্তু দুই মাথা (head)। মানুষ (men)হিসেবেও আলাদা। তাই এবার দু’জনকেই ভোট প্রয়োগের (franchise) অধিকার দিল নির্বাচন কমিশন (election commission)। আলাদা আলাদা ভোটার আইডি কার্ড নিয়ে ভোট কেন্দ্রে গিয়ে নিজের অধিকার প্রয়োগ করতে পারবেন পাঞ্জাবের সোহন সিং এবং মোহন সিং।

সবাই ওঁদের সোহনা-মোহনা নামে পরিচিত। বছর খানেক আগেই পাঞ্জাবের স্টেট পাওয়ার কর্পোরেশন লিমিটেডে চাকরি পান দুজনে। পৃথক পদে চাকরি করছে তাঁরা। এবার আসন্ন বিধানসভা নির্বাচনে পৃথক ভোট দেওয়ার মর্যাদা পেল তাঁরা।

মঙ্গলবার সারা দেশে ১২তম জাতীয় ভোটার দিবস পালন করা হচ্ছে। সেই উপলক্ষ্যেই এদিন পাঞ্জাবের মুখ্য নির্বাচনী কর্মকর্তা এস করুণা রাজু, সোহন সিং এবং মোহন সিং উভয়ের কাছে দুটি পৃথক সচিত্র ভোটার কার্ড পৌঁছে দিলেন।

তিনি এও জানান, ‘সোহনা এবং মোহনার জন্য বিশেষ ব্যবস্থা করা হবে যাতে উভয়েই তাঁদের গোপনীয়তা বজায় রেখে ভোট দিতে পারবেন, সেই ব্যবস্থা করা হবে।

২০০৩ সালে জুন মাসে দিল্লিতে জন্মগ্রহণ করেন তাঁরা। যমজ এই দুই সন্তানকে অস্বীকার করার পর পাঞ্জাবের এক অনাথ আশ্রম তাঁদের দত্তক নেয়। সেই থেকেই ওখানে বড় হয়েছেন তাঁরা। পড়াশুনা করার ইচ্ছা ছিল ছোট থেকেই। হাল ছাড়েননি তাঁরা। আইটিআই থেকে ডিপ্লোমা পাস করার পর চাকরি করছে তাঁরা।

 

You might also like