Latest News

দেশভাগে বিচ্ছিন্ন ভারত-পাক দুই ভাইকে মিলিয়ে দিলেন ইউটিউবার! মাঝে পেরিয়েছে ৭৫ বছর

দ্য ওয়াল ব্যুরো: ভারত পাকিস্তান (Indo Pak Border) ভাগের ৭৫ বছর পর (After 75 years) মিলন হল ভারত-পাক ভাইয়ের (Two brother)।

১৯৪৭ সালে দেশভাগের সময় সিকা খান ও তাঁর ভাই আলাদা হয়ে যান। সিকা ছিলেন ভারতে, আর তাঁর ভাই গিয়ে পড়েন পাকিস্তানে। ৭৫ বছর তাঁর জানতেনই না যে কোথায় আছেন ভাই!

দুই ভাইয়ের নাম সিকা ও সাদিক। সাম্প্রদায়িক দাঙ্গায় বাবা ও বোন প্রাণ হারান। সাদিক তখন মাত্র ১০ বছরের। সেই ছোট্ট বয়সেই সাদিক পালিয়ে যান পাকিস্তান। ভারতে রয়ে যান সিকা ও তাঁর মা।

পাঞ্জাবের বাসিন্দা সিকা জানান, তাঁর বাবা ও বোনের মৃত্যুর পর সেই দুঃখ সহ্য করতে না পেরে নদীতে ঝাঁপ দিয়ে আত্মহত্যা করেন তাঁর মা। কিছু গ্রামবাসী আর আত্মীয়-স্বজনের সাহায্যে বেঁচে ছিলেন সিকা।

খুব ছোটবেলা থেকেই সিকা খুঁজে বেড়িয়েছেন তাঁর ভাইকে। পরিবারের একমাত্র জীবিত সদস্য বলতে তো ওই ভাইটাই ছিল। ওদিকে সাদিকও খুঁজতে থাকেন ভাইকে। তিনি জানতেন ভাই ভারতেই আছেন।

এরপর এক পাকিস্তানি ইউটিবার নাসির ধিলন মিলিয়ে দেন দুই ভাইকে। অজস্র খোঁজাখুঁজি, ফোনের পর ফোন চলতেই থাকে। অবশেষে মেলান সম্ভব হয় দুজনকে।

পাকিস্তানের কারতারপুর, যেখানে যেতে ভিসার প্রয়োজন হয় না। শিখরা এখানে মন্দির দর্শনে আসেন। সেখানেই ৭৫ বছর পর আবার দেখা হয় দুই ভাইয়ের।

জন্মদাগ মিলিয়ে পাকিস্তানে ফেলে আসা ভাইপোকে চিনলেন বৃদ্ধ! ৭৫ বছর পর স্বপ্নের মিলন

You might also like