Latest News

এবার ট্রাফিক পুলিশরা পাবেন এসি হেলমেট, কোথায় জানেন?

দ্য ওয়াল ব্যুরো: গোটা উত্তর ও মধ্য ভারত জুড়ে দাবদাহ চলছে, আর কমার যেন কোনো লক্ষ্মণ নেই। মানুষ ঘর থেকে কাজের জায়গা, বা সেখান থেকে বাড়ি ফিরতে হাঁসফাঁস। কিন্তু যাঁদের কাজটাই রাস্তায় রাস্তায়, তাঁরা কী করবেন? যেমন ধরুন ট্রাফিক পুলিশ। তাঁদের তো এই চাঁদি ফাটা রোদ আর সাংঘাতিক লু এর মধ্যেই দাঁড়িয়ে থাকতে হয়। ছত্তিশগড়ের সর্বোচ্চ পুলিশ কর্তা এই ট্রাফিক পুলিশদের জন্য বাতানুকূল হেলমেটের বন্দোবস্ত করছেন।

রাজ্যের ডিজি ডি এম অবস্থি জানিয়েছেন, গোড়ায় পাইলট বেসিসে দুটি হেলমেট দিয়ে শুরু করা হবে। যদি দেখা যায় যে এ গুলো প্রত্যাশিত কাজ দিচ্ছে, অর্থাৎ মাথা ও শরীর যথাযথ ভাবে ঠান্ডা হচ্ছে, তবে রাজ্যের যত ফিল্ড স্টাফ তথা নিরাপত্তারক্ষী ও ট্রাফিক পুলিশদের জন্য এ সি হেলমেটের ব্যবস্থা করা হবে।
ওই রাজ্যে দাবদাহের মধ্যে সারা দিন কাজ করছেন, এমন ট্রাফিক পুলিশের সংখ্যা দশ হাজার। যে হেলমেট এঁদের দেওয়া হবে, সেটি ঠান্ডা হয় ব্যাটারি ও একটা চিপের সাহায্যে।
অবস্থি আরও জানান, একটি ভারতীয় সংস্থাকেই এই এসি হেলমেট বানাতে দেওয়া হয়েছে। তাঁর কথায়, ” পুলিশ বাহিনীর প্রধান হিসেবে আমার সব ফিল্ড স্টাফের সুবিধে অসুবিধে দেখা কর্তব্যের মধ্যে পড়ে।  সেই কারণেই এই উদ্যোগ।”
দেখা যাক বাংলার মুখ্যমন্ত্রী কবে এই শীতাতপ নিয়ন্ত্রণের ব্যবস্থা করে তাঁর পুলিশ বাহিনীর মাথা ঠান্ডা করেন!

You might also like