Latest News

নতুন বরফের পরত ভূস্বর্গে, পুলওয়ামা-আতঙ্ক কাটিয়ে বাড়ছে পর্যটকের সংখ্যা

দ্য ওয়াল ব্যুরো: মাস দুয়েক আগের পুলওয়ামা-ক্ষত এখন টাটকা দেশবাসীর মনে। কিন্তু তাতে অবশ্য একেবারে ফাঁকা রইল না কাশ্মীরের পর্যটন মরসুম। চড়া গরম থেকে বাঁচতে এবং অপূর্ব নৈস্বর্গ উপভোগ করতে বাঙালিরা প্রায় প্রতি বছরই দলে দলে পাড়ি জমান ভূস্বর্গ কাশ্মীরে। কিন্তু এবার সম্প্রতি ঘটে যাওয়া ভয়াবহ জঙ্গিহানার কারণে এই সম্ভাবনা একটু হলেও ফিকে হয়েছিল।

তবে সূত্রের খবর, পুলওয়ামার আতঙ্ক কাটিয়ে, আবার ভূস্বর্গের সৌন্দর্য উপভোগ করতে আসছেন পর্যটকরা। সপ্তাহের প্রথম দিন সোমবার সকালে নতুন করে তুষারপাত হয় কাশ্মীরের সোনমার্গে।

সেই বরফ পড়ার খবর ছড়িয়ে পড়তেই ভিড় বাড়ে পর্যটকদের। বরফের মধ্যে স্কেটিং করার পাশাপাশি বরফের বল বানিয়ে ছোড়াছুড়ি করতেও দেখা যাচ্ছে পর্যটকদের। তাঁরা বলছেন, “কাশ্মীরের সোনমার্গে এসে অসাধারণ লাগছে। চার দিকের প্রাকৃতিক পরিবেশ দেখে অভিভূত। খুব উপভোগ করছি। কোনও আতঙ্ক এখনও অনুভব করিনি।”

পুলওমায়ায় জঙ্গি হামলার পরে উপত্যকার দিক থেকে মুখ ঘুরিয়ে নিয়েছিলেন পর্যটকেরা। কিন্তু, কয়েক দিন ধরে সোনমার্গ-সহ কাশ্মীরের বিভিন্ন জায়গায় বরফ পড়তে শুরু করায় সেই ছবিটা কিছুটা হলেও বদলেছে।

স্থানীয় ব্যবসায়ীরা বলেন, “পুলওয়ামার পরে পর্যটকদের সংখ্যা একবারে কমে গিয়েছিল। প্রচণ্ড সমস্যা তৈরি হয়েছিল আমাদের। কিন্তু, এখন নতুন করে বরফ পড়তে শুরু করার পরে অনেক পর্যটক আসছেন। ফলে কিছুটা হলেও ব্যবসা বেড়েছে। প্রতি বছরই এই সময়ে বরফ দেখতে পর্যটকেরা ভিড় জমান। এবার তো আরও বেশি বরফ পড়ছে। তাই পর্যটকের সংখ্যা বাড়বে বলেও আমরা আশাবাদী।”

You might also like