Latest News

ইডিকে সাহায্য করছেন অর্পিতা, পরামর্শ নিতে পারবেন আইনজীবীর, ‘মানি ট্রেলে’র ইঙ্গিত তদন্তকারীদের

দ্য ওয়াল ব্যুরো: অর্পিতা ইডির তদন্তকারীদের সাহায্য করছেন, পার্থ করছেন না (Partha-Arpita)। বুধবার আদালতকে এমনটাই জানিয়েছে ইডির আইনজীবী। এরপরই অর্পিতাকে তিনদিন ও পার্থ চট্টোপাধ্যায়কে চারদিনের হেফাজত চান আইনজীবী। দিনের শেষে তা কমিয়ে দু’দিনের হেফাজতের নির্দেশ দিয়েছে আদালত। তবে অর্পিতার আইনজীবীর আবেদন মঞ্জুর হয়েছে। এই দু’দিনের মধ্যে যেকোনও একদিন পনেরো মিনিটের জন্য অর্পিতার সঙ্গে দেখা করতে পারবেন তিনি। দিতে পারবেন আইনি পরামর্শ।

এদিন দুপুরে পার্থ-অর্পিতাকে হেফজতে রাখা নিয়ে রীতিমতো তর্কাতর্কি শুরু হয় দু’পক্ষের আইনজীবীদের মধ্যে। পার্থর হেফাজত নিয়ে পাল্টা সওয়াল করেন তাঁর আইনজীবী। তিনি প্রাক্তন শিক্ষামন্ত্রীর জামিনের আবেদন করেন। এমনকি এটাও বলেন, ‘তিনি ৭২ বছর বয়সি একজন মানুষ। তাঁর বাড়ি থেকে কিছু মেলেনি। এছাড়া তিনি হাসপাতালে ছিলেন। তাঁকে সব পদ থেকে সরানো হয়েছে। তিনি তদন্তে কোনও প্রভাব খাটাতে পারবেন না।’

উল্লেখ্য, এদিন সকাল থেকেই ইডির (ED) আধিকারিকরা বোলপুরে তল্লাশি শুরু করেন। সেখানে ‘তিতলি’, ‘অপা’ সহ বিভিন্ন বাড়িগুলিতে অভিযান চলে। দুপুরে আদালতে শুনানির সময় ইডির তরফে বেশ কিছু নথি পেশ করা হয়। এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের তরফে আগেও দাবি করা হয়েছিল, এটা অনেক বড় কেলেঙ্কারি বা, ‘মানি ট্রেল’ (Money Trail)। এবং উদ্ধার হওয়া টাকা বেআইনি শিক্ষক নিয়োগের। যা গচ্ছিত রাখা হয়েছিল অর্পিতার কাছে। এদিন আদালতেও সেই সংক্রান্ত আরও নথি জমা দেওয়া হয়েছে।

সওয়ালে পার্থর আইনজীবীরা বলেন, তাঁর বিরুদ্ধে যথেষ্ট প্রমাণ না পেয়েও ইডি ১০ দিন ধরে টানা জেরা করছে। প্রশ্ন তোলা হয়, ফের তাঁকে কেন হেফাজতে নেওয়া হবে।

ইডির আইনজীবীর আদালতকে জানিয়েছেন, ১৯টি জায়গায় তল্লাশির সমস্ত তথ্য জমা দিল ইডি। তদন্তে অর্পিতা সহযোগিতা করলেও পার্থ করছেন না। তাই তাঁকে আরও জিজ্ঞাসাবাদ করা প্রয়োজন। তিনি আদালতকে জানান, তদন্তে আরও সম্পত্তির হদিশ মিলছে। আরও নজরদারির প্রয়োজন। রোজই কিছু না কিছু উদ্ধার হচ্ছে। দু’জনের নামে একাধিক সম্পত্তি পাওয়া গিয়েছে। দু’জনের মধ্যে ৫০ শতাংশ অংশীদারিত্বে থাকা সংস্থার নথিও পাওয়া গিয়েছে তল্লাশিতে। ওই সংস্থার নাম ‘এপিএ ইউটিলিটি সার্ভিসেস’।

সওয়াল জবাব শেষে আদালত সন্ধে ৭টা নাগাদ ইডি হেফাজতের নির্দেশ দিয়েছে। এরপর পার্থ ও অর্পিতাকে নিয়ে সিজিও কমপ্লেক্সের পথে রওনা হয় ইডি আধিকারিকরা। ৫ আগস্ট ফের আদালতে তোলা হবে দু’জনকেই।

পার্থ-অর্পিতাকে ৫ অগস্ট পর্যন্ত ইডি হেফাজতের নির্দেশ আদালতের

You might also like