Latest News

আবাস যোজনায় অনুপযুক্তদের নাম, তালিকা হাতে পেয়েই পঞ্চায়েত সদস্যের বাড়ি ঘেরাও

দ্য ওয়াল ব্যুরো, হাওড়া: বেড়ার ঘরে কোনও রকমে মাথা গুঁজে থাকেন। কারও আবার মাটির ঘর। ফাটল ধরেছে দেওয়ালে। এমন অবস্থায় আবাস যোজনায় (Awas Yojana Corruption) বাড়ির জন্য আবেদন করেছিলেন গ্রামের অনেকেই। কিন্তু ঘর পাননি। আবাস যোজনার তালিকা হাতে পেয়েই ফাঁস হয়ে গেল পঞ্চায়েত সদস্যের কারচুপি। গোটা তালিকায় নাম রয়েছে অনুপযুক্তদের। অর্থাৎ তালিকায় তাদের নাম রয়েছে, যাদের আবাস যোজনায় বাড়ি পাওয়ার কথা নয়। এমনই অভিযোগ এনে বুধবার পঞ্চায়েত সদস্যের বাড়ি ঘেরাও করে বিক্ষোভ (Agitation) দেখালেন গ্রামবাসীরা। ঘটনাটি ঘটে উলুবেড়িয়ার (Uluberia) ১ ব্লকের বহিরা গ্রাম পঞ্চায়েতের জমাদার পাড়ায়।

যাত্রী অসুস্থের ট্যুইট পেয়ে কয়েকঘণ্টার মধ্যে ট্রেনেই এল মেডিক্যাল টিম

গরীব গ্রামবাসীদের অভিযোগ, পঞ্চায়েত সদস্য শেখ সাবির যোজনার তালিকা থেকে গরীব মানুষের নাম সরিয়ে ইচ্ছামতো নিজের আত্মীয়দের নাম দিয়েছেন। একই সঙ্গে ২০ হাজার টাকার বিনিময়ে গ্রামের বেশ কয়েকজন মানুষকে আবাস যোজনায় বাড়ি পাইয়ে দিয়েছেন। এমনকী এলাকার পুকুর কাটার টাকাও আত্মসাতের অভিযোগ উঠেছে ওই পঞ্চায়েত সদস্যের বিরুদ্ধে।

ওই গ্রামেই থাকে জাহিরা বিবি, তিনি চোদ্দ বছর ধরে আবাস যোজনায় বাড়ির জন্য পঞ্চায়েত সদস্যের কাছে আবেদন জানিয়ে আসছিলেন। কিন্তু প্রতিবারই তাঁকে ফিরিয়ে দেওয়া হয় বলে অভিযোগ।

আবাস যোজনার ঘর নিয়ে দুর্নীতি সামনে আসার পর রাজনৈতিক তরজা শুরু হয়েছে বহিরা গ্রামে। বিরোধীরাও এই ঘটনায় সরব।

যদিও অভিযুক্ত পঞ্চায়েত সদস্য শেখ সাবিরের বক্তব্য, সমস্তটা বিরোধীদের চক্রান্ত। তাঁর উপর বিরুদ্ধে করা সমস্ত অভিযোগই মিথ্যে।

You might also like