Latest News

সংসদে কংগ্রেসের ডাকা বৈঠকে হঠাৎ হাজির তৃণমূল ও কেজরিওয়ালের পার্টি

দ্য ওয়াল ব্যুরো: সংসদের গত বাদল অধিবেশনেও বিরোধী ঐক্যে ফাটল দেখা গিয়েছিল। তৃণমূল কংগ্রেস (TMC) ও আম আদমি পার্টি (AAP ) স্পষ্ট জানান দিতে চাইছিল যে বিরোধী শিবিরে কংগ্রেসের (Congress) দাদাগিরি তারা মানবে না। গত বছর গোয়া নির্বাচনের আগে এই পরিবেশটা ছিল আরও তীব্র।

কিন্তু বুধবার সকালে সংসদের অধিবেশন শুরুর আগে হঠাৎই উল্টো ছবি দেখা গেল। কংগ্রেসের সভাপতি পদে নির্বাচিত হয়েছেন রাজ্যসভায় বিরোধী দলনেতা মল্লিকার্জুন খাড়্গে। সংসদে কক্ষ সমন্বয় ও বিরোধী শিবিরের কৌশল নির্ধারণের জন্য এদিন সকালে বৈঠক ডেকেছিলেন মল্লিকার্জুন। দেখা গেল সেই বৈঠকে উপস্থিত রয়েছেন তৃণমূল কংগ্রেসের লোকসভার দলনেতা সুদীপ বন্দ্যোপাধ্যায়।

Image - সংসদে কংগ্রেসের ডাকা বৈঠকে হঠাৎ হাজির তৃণমূল ও কেজরিওয়ালের পার্টি

তাৎপর্যপূর্ণ হল, মমতা বন্দ্যোপাধ্যায় বুধবার দিল্লিতে থাকবেন। তিনি তৃণমূল সংসদীয় দলের বৈঠক ডেকেছেন এদিন। সেখানে উপস্থিত থাকার কথা দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়েরও। আরও একটি ঘটনা এদিন ঘটেছে। বরং বলা ভাল তা এখন ঘটমান বর্তমান। কারণ, দিল্লি পুর নির্বাচনে ভোট গণনা এখন চলছে। তাতে দেখা যাচ্ছে, ক্ষমতাসীন বিজেপিকে পর্যুদস্ত করে দিল্লি পুরসভা দখলের পথে এগোচ্ছে আম আদমি পার্টি। অর্থাৎ বিরোধী শিবিরের জন্য ইতিবাচক পরিস্থিতি।

এর আগে তৃণমূল ও আপ কংগ্রেসের সঙ্গে কক্ষ সমন্বয় বা বোঝাপড়ায় না হাঁটায় তাদের নিয়ে অনেকে সমালোচনা করেছিলেন। তাঁদের মতে তৃণমূল ও আপ আসলে বিজেপিকে সুবিধা করে দিচ্ছে। কিন্তু সাম্প্রতিক কালে দেখা যাচ্ছে, কেন্দ্রীয় এজেন্সির সক্রিয়তায় তৃণমূল ও আপ দুজনেই চাপে রয়েছে। এই দুই দলই বিজেপির বিরুদ্ধে রাজনৈতিক প্রতিহিংসার অভিযোগ জানাচ্ছে। পর্যবেক্ষকদের অনেকের মতে, হতে পারে সেই কারণে তাঁরা এখন কংগ্রেস ও বাকি বিরোধীদের সঙ্গে মিলে সংসদের মধ্যে সরকারকে চেপে ধরতে চাইছে।

এমনিতে ঘরোয়া অর্থনীতির অবস্থা ভাল নয়। মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে রাখতে বুধবারও রিজার্ভ ব্যাঙ্ক রেপো রেটের হার বাড়িয়েছে। সব মিলিয়ে সরকার খুব একটা স্বস্তিতে নেই। এই অবস্থায় বিরোধী ঐক্য সংসদের অধিবেশন সুষ্ঠু ভাবে চালানোর ক্ষেত্রে খুব একটা সহায়ক হবে না বলেই মনে করা হচ্ছে। এখন দেখা যাক, শীতকালীন অধিবেশন চলাকালীন এই বিরোধী শিবির সরকারকে কতটা চাপে রাখতে পারে।

বাবরি ধ্বংসে অভিযুক্তদের সাজা চেয়ে সুপ্রিম কোর্টে যাবে মুসলিম পার্সোনাল ল বোর্ড

You might also like