Latest News

অবিকল যেন পাখি! অস্ট্রেলিয়ার এই ফুল ঘুম উড়িয়েছিল সকলের

দ্য ওয়াল ব্যুরো: ছোট্ট পাখি। এই এত্তটুকু তাদের ডানা। পৃথিবীতে যত পাখি আছে তাদের মধ্যে সবচেয়ে ছোট এই হামিং বার্ড। কিন্তু সে তো পাখি। আকাশে বাতাসে উড়ে বেড়ায় সে। তাহলে গাছে কী করছে হামিং বার্ড?

 

না, গাছে এসে বসেনি পাখি। বরং সে বেড়েই উঠেছে গাছে। আসলে সে পাখি নয়, গাছের ফুল। অস্ট্রেলিয়ার এক ধরণের গাছে এই ফুল হয়। অবিকল হামিং বার্ডের আকারেই বেড়ে ওঠে সেই ফুল। গাছের দিকে তাকালে ফুল না পাখি, বোঝা মুশকিল।

Crotalaria cunninghamii - Green Birdflower

 

এই ফুলের নাম গ্রিন বার্ডফ্লাওয়ার। উত্তর অস্ট্রেলিয়ায় এই ফুল প্রচুর দেখা যায়। এই ফুলের ভেষজ গুণও রয়েছে বেশ কিছু। এর রস দিয়ে চোখের রোগ সারিয়ে তোলা যায়।

This plant with hummingbird-shaped flowers is formally called a green  birdflower or regal birdflower and belongs to the legume famil… | Plants,  Plant leaves, Shrubs

 

ফুলটির রঙ সবুজ। অনেকটা টিয়া পাখির মতো দেখতে এই ফুল। পাখির মতো তার ডানা মেলা থাকে উপরের দিকে। কখনও কখনও ডানায় থাকে বেগুনি রঙের আভা। ফুলের সঙ্গে গাছের ডালের সংযোগস্থলে যে বোঁটা, সেটিই পাখির ঠোঁটের আদলে গঠিত।

 

দূর থেকে এই ফুল গাছের দিকে তাকালে ঝট করে বোঝাই যাবে না যে এগুলো আসলে পাখি নয়, ফুল। মনে হবে যেন এক ডজন হামিং বার্ড বসে আছে একসঙ্গে জড়ো হয়ে। কোনও ফুলের মধুই হয়তো খাচ্ছে তারা। শূন্যেই রয়েছে থমকে। এক সময় এই ফুল দেখে হতবাক হয়ে যেতেন সকলে। এত অদ্ভুত এই প্রকৃতির সৃষ্টি।

Australia's Green Birdflower Plant Has Hummingbird-Shaped Flowers - Crotalaria Cunninghamii Details

You might also like