Latest News

‘ঝড় তুলে দিয়েছি’ সিঙ্গুরে প্রথম দিনের প্রচারে বললেন বেচারাম মান্না

দ্য ওয়াল ব্যুরো, সিঙ্গুর: একদিন সিঙ্গুরের জমি আন্দোলন দিয়ে শুরু হয়েছিল তৃণমূলের উত্থান পর্ব। সেই উত্থানে সঙ্গী হয়ে ছিলেন সিঙ্গুরের জমি আন্দোলনের মুখ বেচারাম মান্না। এবারের প্রথম তিনি সিঙ্গুর থেকে তৃণমূলের হয়ে লড়াবেন। বুধবার থেকে নির্বাচনী প্রচার শুরু করেছেন বেচারাম। ধামসা-মাদলের তালে তালে দলীয় কর্মীদের নিয়ে নির্বাচনী প্রচারে বের হন। প্রার্থীকে কাছে পেয়ে রীতিমতো উচ্ছ্বাসিত সিঙ্গুর বিধানসভা কেন্দ্রের মানুষ।

সকাল থেকেই প্রচারের বেরিয়ে পরেন তিনি। বাড়ি বাড়ি গিয়ে প্রচার চালান। সেই প্রচারের মধ্যেই এক ফাঁকে দলীয় কর্মীদের সঙ্গে মাটিতে বসে মুড়ি আলুরদম খেয়ে একটু জিরিয়ে নেন। তাঁর লড়াই নিয়ে বেচারাম মান্না বলেন, ”প্রথম দিনেই প্রচারে ঝড় তুলে দিয়েছি। ঝড় আগে থেকেই ছিল। তবে সেটার গতি একটু বাড়িয়ে দিয়েছি। আগামী ১০ তারিখ পর্যন্ত এই ঝড় চলবে। এখানে খেলা হবেই, আর এই খেলায় আমি এক তরফা খেলবো। অতীতের সমস্ত রেকর্ড ভেঙে আমি এখানে জয়লাভ করব। ”

সম্প্রতি তৃণমূলের এই সিদ্ধান্তকে মেনে নিতে পারেননি সিঙ্গুরের মাস্টারমশাই রবীন্দ্রনাথ ভট্টাচার্য। কারণ, ২০১১ সাল থেকে তিনি সিঙ্গুর থেকে লড়ে আসছিলেন। তবে তৃণমূল নেতৃত্ব এবার সিদ্ধান্ত বদল করে বেচারাম মান্নাকেই সিঙ্গুরের প্রার্থী করেছেন। কারণ হিসাবে রবীন্দ্রনাথ ভট্টাচার্য অসুস্থতাকেই তাঁরা তুলে ধরে ছিলেন। তাই দলের প্রতি ক্ষোভ প্রকাশ করে রবীন্দ্রনাথবাবু সম্প্রতি যোগ দিয়েছেন বিজেপিতে।

টাটাদের জমি অধিগ্রহণের বিরুদ্ধে বেচারাম মান্নার নেতৃত্বে গড়ে উঠেছিল কৃষি জমি রক্ষা কমিটি। আন্দোলনকে সক্রিয়ভাবে এগিয়ে নিয়ে যাওয়ার পিছনে জমি রক্ষা কমিটি সক্রিয় ভূমিকা ছিল। তবে ২০১১ সালে বিধানসভায় বেচারাম মান্নাকে হরিপাল বিধানসভা কেন্দ্র থেকে দাঁড় করায় তৃণমূল। সেখান থেকে তিনি দুইবার দাঁড়িয়ে, দুবারই তিনি জয়লাভ করেছিলেন।

এবার প্রথম সিঙ্গুরের জমি আন্দোলনের মাটি থেকে প্রার্থী হয়ে নির্বাচনে লড়াই চালাবেন বেচারাম। উলট দিকে সিঙ্গুর বিধানসভা কেন্দ্রে বিজেপির হয়ে লড়বেন সদ্য যোগ দেওয়া রবীন্দ্রনাথ ভট্টাচার্য। তাই জমি আন্দোলনের দুই মুখ এবার সামনাসামনি লড়বেন। তাই এবারের সিঙ্গুরের হাড্ডাহাড্ডি লড়াই হবে বলেই মনে করছেন ওয়াকিবহালমহল।

You might also like