Latest News

বিশ্বসেরা জেলেনস্কি, যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনের নায়কই টাইম ম্যাগাজিনের ‘পার্সন অব দ্য ইয়ার’

দ্য ওয়াল ব্যুরো: যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন। রুশ হানায় ক্ষতবিক্ষত হয়েও সদর্পে মাথা তুলে লড়াই করার চেষ্টা চালিয়ে যাচ্ছে। সেই লড়াইয়ের নেতৃত্ব দিয়ে যাচ্ছেন প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি (Volodymyr Zelensky)। অনবরত গোলা বর্ষণ আর রক্তপাতের মাঝেও নির্ভীক ভাবে দেশের জনগনকে নিরাপদ আশ্রয়ে পাঠানোর চেষ্টা করে যাচ্ছেন। তাঁর নেতৃত্বে প্রতিদিনই গর্জে উঠছে দেশের সেনাবাহিনী। তাঁদের সিংহনাদে পারমাণবিক শক্তিধর রাষ্ট্রের আত্মবিশ্বাসও টলে গেছে। দেশের এই দাপুটে নেতাকেই ‘পার্সন অব দ্য ইয়ার’-এর শিরোপা দিয়েছে টাইম ম্যাগাজিন।

Volodymyr Zelensky's 'Servant Of The People' May Soon Return To American  Television

টাইম ম্যাগাজিনের কভারের পাতা ‘পার্সন অব দ্য ইয়ার’ করেছে ইউক্রেনের প্রেসিডেন্টকে (Volodymyr Zelensky)। সামরিক শক্তির ব্যবহার করে কোনও লক্ষ্যে পৌঁছনো পুতিনের প্রিয় নীতি। তারই বহিঃপ্রকাশ ঘটছে রুশ-ইউক্রেনের যুদ্ধে। একটা দেশকে ক্ষমতার বলে ধীরে ধীরে ধ্বংসের দিকে এগিয়ে নিয়ে যেতে সবরকম ঘৃণ্য পন্থা প্রয়োগ করে চলেছে রাশিয়া। ছিন্নভিন্ন করা হয়েছে দেশের সংস্কৃতি, স্থাপত্য়-ভাস্কর্যকে। মহিলা-শিশুরাও হিংস্র আক্রমণ থেকে রেহাই পায়নি। দেশের কোণায় কোণায় অস্ত্র হামলা করে চলেছে নির্বিচারে। প্রায় প্রতিদিনই রক্ত ঝরছে। ইউক্রেনের বাতাসে এখন গোলা-বারুদের গন্ধ, আর্তনাদের শব্দ। মৃত্যু যন্ত্রণায় কাতর দেশকে পাল্টা প্রত্যাঘাতের জন্য প্রতিনিয়ত যিনি সাহস জুগিয়ে যাচ্ছেন, তিনিই জেলেনস্কি।

How Volodymyr Zelensky Galvanized Ukraine and the World | Time

বিপক্ষের শক্তি অনেক বেশি। অস্ত্রশস্ত্র, সেনাবাহিনী, গোলাবারুদের বিপুল সম্ভার। এসবের মাঝেও কৌশলে লড়াই চালিয়ে যাচ্ছে ইউক্রেন। কূটনৈতিক আঙিনায় লড়ছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিও। পাশে রয়েছেন সেদেশের সেনারা। ইউক্রেন বাহিনীর প্রতিআক্রমণে পিছু হটেছে রুশ বাহিনীও। ইউক্রেনে রুশ হামলার পর থেকে প্রথমে ব্যাকফুটে থেকেও পরে আগ্রাসী মনোভাব নিয়ে যুদ্ধ জয়ের পথে হাঁটার চেষ্টা করেছে জেলেনস্কির ইউক্রেন। আর সেখানেই তাঁর সাফল্য। দেশ মাথা নোয়াবে না কিছুতেই।

প্রতি বছরই বিশ্বসেরা ব্যক্তিত্বকে বেছে নেয় টাইম ম্যাগাজিন। এ বছরে বিশ্বসেরা নায়কের শিরোপা পেয়েছেন ভোলোদিমির জেলেনস্কি। টাইম ম্যাগাজিন জানাচ্ছে, বিশ্ব কূটনীতিকে নাড়িয়ে দিয়েছেন জেলেনস্কি। যুদ্ধবিধ্বস্ত দেশ ছেড়ে পালিয়ে না গিয়ে যেভাবে দেশকে নেতৃত্ব দিয়ে যাচ্ছেন তা সত্যিই প্রশংসনীয়। একদম আদর্শ দেশনায়কের দায়িত্ব ও কর্তব্য পালন করছেন তিনিই। আর এখানেই তাঁর জয়।

You might also like