Latest News

জঙ্গি-মদতের অভিযোগে কাশ্মীরজুড়ে আটক ৭০০, মাঝরাতে এনকাউন্টারে খতম এক জঙ্গি

দ্য ওয়াল ব্যুরো: মাঝরাতে নিকেশ হল এক অজ্ঞাতপরিচয় জঙ্গি (terrorist)। মঙ্গলবার গভীর রাতে জম্মু ও কাশ্মীরের অনন্তনাগ এলাকার এই ঘটনায় এনকাউন্টারে জখম হয়েছেন এক পুলিশকর্মীও। কাশ্মীর পুলিশের তরফে টুইট করে জানানো হয়েছে এই কথা।

অন্যদিকে কাশ্মীরে জঙ্গিদমনে এক বড়সড় তল্লাশি অভিযানে নেমেছে জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ)। ইতিমধ্যেই কাশ্মীরের প্রায় ২০টি জায়গায় তল্লাশি চালিয়ে তারা আটক করেছে ৭০০-রও বেশি সাধারণ মানুষকে! অভিযোগ, আড়াল থেকে জঙ্গিদের মদত দিতেন তাঁরা। কেউ কেউ সারা বছর আন্ডারগ্রাউন্ড থেকে নিষিদ্ধ জঙ্গি সংগঠন জামাত-ই-ইসলামির হয়ে নাশকতামূলক কাজ করতেন। ধৃতদের মধ্যে বেশিরভাগই যুবক বলে জানা গেছে, দক্ষিণ কাশ্মীরের বাসিন্দা তাঁরা।

গত এক সপ্তাহে কাশ্মীরে নিহত হয়েছেন সাত জন সাধারণ মানুষ, যার মধ্যে রয়েছেন কাশ্মীরি পণ্ডিত এবং শিখ সম্প্রদায়ের লোকজন। এর পরেই অপরাধীদের খতম করতে উঠে-পড়ে লেগেছে প্রশাসন।

২০২০-র ফেব্রুয়ারি মাস থেকেই জঙ্গি সংগঠন আইএস তাদের ভারতীয় মুখপত্র ‘ভয়েজ অব হিন্দ’ প্রকাশ করছে অনলাইনে। এর পরেই বেড়েছে বহু জঙ্গি ক্রিয়াকলাপ। ওই পত্রিকার প্রভাবেই কাশ্মীরের যুবকদের ধর্মীয় মৌলবাদী কার্যকলাপে জড়িয়ে পড়ার ঘটনা লক্ষ্য করছেন গোয়েন্দারা। সেই সূত্রেই শ্রীনগর, অনন্তনাগ, বারামুলা, কুলগামের বিভিন্ন ঠিকানায় অভিযান চালায় এনআইএ। আটক করে ৭০০ জনেরও বেশি যুবককে। বাজেয়াপ্ত করা হয়েছে বহু ল্যাপটপ, মোবাইল ফোন।

এক সিনিয়র পুলিশ অফিসার বলেন, “আমরা এই আক্রমণের চেনটা ব্রেক করতে চাইছি। আফগানিস্তানে তালিবান ক্ষমতায় আসার পর থেকে বিভিন্ন জঙ্গি সংগঠন শক্তি বাড়াচ্ছে। এর পর থেকেই সহজ লক্ষ্য খুঁজে নিয়ে কাশ্মীরে খুন করা হচ্ছে একের পর এক সাধারণ মানুষকে। এই গণআটকে ওদের শক্তিতে টান পড়বে বলে মনে করা হচ্ছে।” 

রেড রোডে আচমকা গুলি ছুড়ে পালাল দু’জন! পুজোর সন্ধেয় প্রশ্নের মুখে নিরাপত্তা

পড়ুন দ্য ওয়ালের সাহিত্য পত্রিকা ‘সুখপাঠ’

You might also like