Latest News

Exam: ক্যাম্পাসে অফলাইন পরীক্ষার দাবি জানিয়ে ব্রাত্যকে চিঠি শিক্ষকদের

দ্য ওয়াল ব্যুরো: অফলাইন না অনলাইন, কী পদ্ধতিতে পরীক্ষা (Exam) নেওয়া হবে সেই নিয়ে এখনও কোনও চূড়ান্ত সিদ্ধান্তে আসতে পারেনি অনেক কলেজ, বিশ্ববিদ্যালয়। সরকারের তরফে জানানো হয়েছে, অফলাইন বা অনলাইন কলেজ বা বিশ্ববিদ্যালয় যেমন চাইবে তেমনভাবেই পরীক্ষা নিতে পারে।

এদিকে, ছাত্র ছাত্রীদের একাংশ থেকে অনলাইনে পরীক্ষা নেওয়ার ব্যাপারে লাগাতার আন্দোলন চালানো হচ্ছে। কিন্তু শিক্ষকদের অনেকেই অনলাইনের বদলে অফলাইনে পরীক্ষার নেওয়ার বিষয়ে বেশি আগ্রহী। কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি অফলাইন পরীক্ষার দাবিতে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুকে (Bratya Basu) চিঠি দিয়েছে।

চিঠিতে বলা হয়েছে, অনলাইন পরীক্ষায় যথাযথ নিরীক্ষণের অভাব দেখা দেয়। এছাড়াও চিঠিতে অভিযোগ করা হয়েছে অনলাইন পরীক্ষায় স্বচ্ছতার অভাব রয়েছে। বুধবার রাজ্যের শিক্ষকরা এই চিঠি লেখেন ব্রাত্যকে।

চিঠিতে ক্যাম্পাসে অর্থাৎ অফলাইন পরীক্ষার দাবির পাশাপাশি তৃণমূল ছাত্র পরিষদের বিরুদ্ধেও অভিযোগ করা হয়েছে। বলা হয়েছে, অনলাইন পরীক্ষা নেওয়ার ব্যাপারে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের ওপর চাপ সৃষ্টি করছে তৃণমূল ছাত্র পরিষদ। উল্লেখ্য, গত সপ্তাহেতেই অনলাইন পরীক্ষা নেওয়ার জন্য টিএমসিপি রাজ্য সভাপতি ত্রিনাঙ্কুর ভট্টাচার্য শিক্ষা মন্ত্রীকে চিঠি দেন।

কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি কেশব ভট্টাচার্যের স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে, ‘গত দুই বছর ধরে অনলাইন প্ল্যাটফর্মে ক্লাস ও পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এর ফলে শিক্ষার্থীরা ভোগান্তিতে পড়েছে। অনলাইন প্রক্রিয়াটি স্বচ্ছ নয়। পশ্চিমবঙ্গ কলেজ এবং বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি দাবি করে যে কলেজ এবং বিশ্ববিদ্যালয়গুলিতে অফলাইন ক্লাস এবং পরীক্ষা অবিলম্বে শুরু করা হোক।’

রাজ্যের কয়েকটি বিশ্ববিদ্যালয় পরীক্ষা নেওয়ার বিষয়ে সিদ্ধান্ত পরিবর্তন করেছে। অফলাইনের বদলে অনলাইনে পরীক্ষা নেওয়া হবে বলে জানিয়েছে। চিঠিতে তা উল্লেখ করে বলা হয়েছে, বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয় ছাত্রদের চাপে সিদ্ধান্ত পরিবর্তন করেছে। এমনকি রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ে সম্প্রতি ঘটে যাওয়া ঘটনার তীব্র নিন্দা করা হয়েছে।

এই ঘটনার জন্য তৃণমূলের মদত আছে বলেও অভিযোগ করা হয়। যদিও এই অভিযোগ অস্বীকার করেছেন টিএমসিপি রাজ্য সভাপতি ত্রিনাঙ্কুর ভট্টাচার্য।

অনলাইন পরীক্ষার দাবিতে সোচ্চার কলকাতা বিশ্ববিদ্যালয়, ছাত্রবিক্ষোভে উত্তাল কলেজ স্ট্রিট

You might also like