Latest News

উচ্চ মাধ্যমিকে নতুন করে রিভিউ হবে না, সংসদের নির্দেশে অসন্তোষ শিক্ষক মহলেও

দ্য ওয়াল ব্যুরো: উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের বিক্ষোভ অসন্তোষে জেরবার শিক্ষা সংসদ। এবার রেজাল্টের রিভিউ সংক্রান্ত বিষয়ে উচ্চ মাধ্যমিক স্কুলগুলির উদ্দেশে নতুন বিজ্ঞপ্তি জারি করা হল।

বুধবার বিজ্ঞপ্তি জারি করে স্কুল গুলিকে বলা হয়েছে, রিভিউ সংক্রান্ত আবেদন আগামী ৩০ জুলাই পর্যন্ত গ্রহণ করবে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। তারপর আর কোনও আবেদন গ্রহণ করা হবে না। আরও বলা হয়েছে, বিদ্যালয়ের প্রধান কর্তৃক সংসদে একাদশ শ্রেণির যে নম্বর আগে জমা দেওয়া হয়েছে সেগুলিই বিবেচনা করা হবে। নতুন করে কোনও নম্বর পাঠালে তা বিবেচ্য হবে না।

পরীক্ষার্থীদের মাধ্যমিক আর একাদশের যে নম্বর সংসদের কাছে ইতিমধ্যে জমা পড়েছে তার ভিত্তিতেই রিভিউ হবে। যে সমস্ত অকৃতকার্য পরীক্ষার্থী পরিমার্জিত মার্কশিট পেয়ে গেছে তাদের আবেদন আর নতুন করে গ্রহণ করবে না সংসদ।

এই রিভিউয়ের পর যে নম্বর প্রকাশিত হবে তাই চূড়ান্ত বলে গণ্য হবে। আর কোনও আবেদন শোনা হবে না। সংসদ আরও জানিয়েছে, পরিবর্তিত পরিস্থিতিতে সরকার যদি অনুমতি দেয়, তবে আবার পরীক্ষায় বসতে পারবে ফল নিয়ে অসন্তুষ্ট পরীক্ষার্থীরা।

শিক্ষা সংসদের এই বিজ্ঞপ্তি নিয়ে অসন্তোষ তৈরি হয়েছে শিক্ষক সংগঠনগুলিতে। কোভিড আবহে স্কুল বন্ধ থাকা সত্ত্বেও কীভাবে এই বিজ্ঞপ্তি জারি করা হল তা নিয়ে প্রশ্ন তোলা হয়েছে। প্রশ্ন উঠেছে পড়ুয়াদের রিভিউয়ের অধিকার নিয়েও।

এ প্রসঙ্গে অ্যাডভান্সড সোসাইটি ফর হেডমাস্টারর্স অ্যান্ড হেডমিস্ট্রেসেস-এর সাধারণ সম্পাদক চন্দন কুমার মাইতি জানিয়েছেন, স্কুল বন্ধ রেখে এত সব কাজ করা আর সম্ভব হচ্ছে না। অবিলম্বে এ ব্যাপারে সংসদ আর সরকারকে পদক্ষেপ করতে হবে।

ছাত্রছাত্রীদের রিভিউয়ের অধিকার কীভাবে কেড়ে নেওয়া হচ্ছে তা নিয়েও প্রশ্ন তোলা হয়েছে। বলা হয়েছে, উচ্চ মাধ্যমিক পরীক্ষা না হলেও কোনও একটি পরীক্ষার নম্বরের ভিত্তিতেই যখন মূল্যায়ন হয়েছে, তখন কেন সেই পরীক্ষার জন্য রিভিউ চাওয়া যাবে না? নিয়ম অনুযায়ী রেজাল্ট বেরোনোর ছ’মাস পর্যন্ত রিভিউয়ের আবেদন জানানোর সময় দেওয়া হয়। এবার আর তা করা হচ্ছে না। সংসদের তরফে জানানো হয়েছে যে নম্বর আগে থেকেই তাঁদের কাছে আছে তার ভিত্তিতেই আবেদন খতিয়ে দেখা হবে। সমস্ত প্রক্রিয়ায় যথেষ্ট অসন্তুষ্ট শিক্ষকরাও।

You might also like