Latest News

প্রভিডেন্ট ফান্ডে বছরে ৫ লাখ পর্যন্ত সঞ্চয় করমুক্ত করার প্রস্তাব থাকার সম্ভাবনা বাজেটে

দ্য ওয়াল ব্যুরো: কর্মচারী ভবিষ্য নিধি প্রকল্প তথা এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ডে সঞ্চয় নিয়ে বড় ঘোষণা থাকতে পারে এ বারের সাধারণ বাজেটে।

গত বাজেটে সরকার ঘোষণা করেছিল যে প্রভিডেন্ট ফান্ডে বছরে আড়াই লক্ষ টাকা পর্যন্ত সঞ্চয় করা যাবে। সেই অর্থের উপর কর ছাড় পাওয়া যাবে। পরে অর্থবিলে সংশোধন এনে সরকার জানায় যে, যেখানে নিয়োগ কর্তার কোনও অনুদান থাকবে না, সেখানে প্রভিডেন্ট ফান্ডে ৫ লক্ষ টাকা পর্যন্ত সঞ্চয় করা যেতে পারে। এবং তাতে কর ছাড়ের সুবিধা পাওয়া যাবে। এই ঘোষণায় কেবল উপকৃত সরকারি কর্মচারীরাই। কারণ, তাঁদের ক্ষেত্রে প্রভিডেন্ট ফান্ডে এমপ্লয়ার্স কন্ট্রিব্যুশন বলে কিছু থাকে না।

কিন্তু এ বার বাজেট চূড়ান্ত করার আগে বিভিন্ন মহল থেকে অর্থ মন্ত্রকের উপর চাপ তৈরি হয়েছে। কারণ, সরকারের এই নিয়মের ফলে সরকারি-বেসরকারি কর্মচারীদের মধ্যে বৈষম্য তৈরি হয়েছে। ফলে সমানাধিকারের দাবি উঠেছে।

অর্থমন্ত্রকের একটি সূত্রের দাবি, এই প্রস্তাব সরকার মেনে নিতে পারে। সমস্ত রকম বেতনভুক কর্মচারীর ক্ষেত্রেই প্রভিডেন্ট ফান্ডে বার্ষিক সঞ্চয়ের উর্ধ্বসীমা বাড়িয়ে ৫ লক্ষ টাকা করা হতে পারে। সন্দেহ নেই সে ক্ষেত্রে কর্মচারীদের বড় রকমের কর ছাড় পাওয়ার সুযোগ তৈরি হবে।

You might also like