Latest News

সিগারেট খাচ্ছেন কালী! পোস্টার নিয়ে বিতর্ক, এফআইআরের দাবিতে টুইট তথাগতর

দ্য ওয়াল ব্যুরো: ধর্মানুভূতিতে আঘাতের (Blasphemy) অভিযোগ নিয়ে ফের টুইটারে(Twitter) সরব হলেন তথাগত রায় (Tathagata Roy)। তাঁর অভিযোগের তির ভারতীয় চিত্র পরিচালক লীনা মনিমেকেলাইয়ের দিকে। লীনার নতুন ছবি ‘কালী’র পোস্টারে ‘জেনেবুঝে ধর্মানুভূতিতে আঘাত’ করার অভিযোগ তুলে পুলিশে অভিযোগ দায়ের করার ডাক দিলেন বর্ষীয়ান এই বিজেপি নেতা।
বিতর্কের সূত্রপাত লীনার নতুন ডকুমেন্টারি ছবি ‘কালী’র পোস্টারকে ঘিরে। ‘রিদমস অব কানাডা’র অংশ হিসাবে সম্প্রতি আগা খান মিউজিয়ামে আসন্ন ছবিটি লঞ্চ করেন তিনি। সেই খবর জানানোর জন্যই একটি টুইট করেন লীনা। টুইটে শেয়ার করেন ছবিটির পোস্টার।

সেই পোস্টারে হিন্দু দেবী কালীর সাজে এক মহিলাকে দেখা যাচ্ছে, যাঁর মুখে জ্বলন্ত সিগারেট, পিছনে দেখা যাচ্ছে এলজিবিটিকিউ (LGBTQ) সম্প্রদায়ের রামধনুরঙা প্রাইড পতাকা। এতেই বেজায় চটেছেন নেটিজেনরা। হিন্দু দেবী কালীকে অপমান করা হয়েছে, এই দাবি তুলে সোচ্চার হয়েছেন তাঁরা। ইচ্ছাকৃতভাবে ধর্মানুভূতিতে আঘাত করার জন্য তাঁকে গ্রেফতার করার দাবিতে বর্তমানে টুইটারে ট্রেন্ডিং #ArrestLeenaManimekal হ্যাশট্যাগ।

সেই বিতর্কেই এবার মুখ খুলেছেন মেঘালয়ের প্রাক্তন রাজ্যপাল তথা বিজেপি নেতা তথাগত রায়। বিতর্কিত ছবিটির পোস্টার শেয়ার করে তিনি লেখেন, ‘যে কোনও ধর্মের মানুষ, যাঁরা কোনও দেবতার প্রতি এই ধরনের ইচ্ছাকৃত অপমান সহ্য করে নেন, তাঁরা আসলে সেই ধর্মের ক্ষতি করছেন।’ ছবিটির বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের করার জন্য সমস্ত ভক্তদের আহ্বান জানিয়েছেন তিনি।

এর আগে ধর্মীয় অনুভূতিতে আঘাতের আভিযোগে বিতর্কে জড়িয়েছিল অনুষ্কা শর্মার ‘বুলবুল’, সইফ আলি খানের ‘তাণ্ডব’ কিংবা আমির খানের ‘পিকে’র মতো ছবি। সেই তালিকায় এবার নাম জুড়ল ‘কালী’র। এই বিতর্কের জল কোনদিকে গড়ায়, সেটাই এখন দেখার।

BJP: পার্টি অফিসের এলাকায় কখনও মদ খাইনি, দিলীপকে জবাব তথাগতর

You might also like